Advertisement
২৫ এপ্রিল ২০২৪
coronavirus

Coronavirus: কোভিডের মতোই নতুন করোনাভাইরাস পাওয়া গেল বাদুড়ের দেহে, দাবি চিনের গবেষকদের

ইউনান প্রদেশে বাদুড়ের দেহে পাওয়া ‘রাইনোলোফাস পাসিলাস’ ভাইরাসটির সঙ্গে কোভিড-১৯-এর জিনের প্রভূত মিল রয়েছে বলে দাবি গবেষকদের।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১২:৩৬
Share: Save:

কোভিড-১৯-এর সঙ্গে জিনগত সাদৃশ্য রয়েছে, করোনাভাইরাসের এমন একটি প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে বাদুড়ের দেহে। সম্প্রতি ‘সেল’ নামে একটি গবেষণাপত্রে এ দাবি করল চিন। চিনা গবেষকদের আরও দাবি, সে দেশের ইউনান প্রদেশে বাদুড়ের দেহে করোনাভাইরাসের একাধিক প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। তার মধ্যে ‘রাইনোলোফাস পাসিলাস’ ভাইরাসটির সঙ্গে কোভিড-১৯-এর জিনের প্রভূত মিল রয়েছে।

চিনের গবেষকরা জানিয়েছেন, ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত ইউনান প্রদেশের জঙ্গলে বিচরণকারী একাধিক বাদুড়ের দেহ থেকে বহু নমুনা সংগ্রহ করেন তাঁরা। তার মধ্যে বাদুড়ের মলদ্বার থেকে ২৮৩টি, লালারসের ১০৯টি এবং মূত্র থেকে ১৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। গবেষকদের রিপোর্টে লেখা হয়েছে, ‘বিভিন্ন প্রজাতির বাদুড়ের দেহ থেকে সব মিলিয়ে আমরা ২৪টি নোভেল করোনাভাইরাসের জিনোম সংগ্রহ করেছি। এর মধ্যে অন্তত ৪টির সঙ্গে সার্স-কোভ-২-র মতো করোনাভাইরাসের মিল রয়েছে। তবে সবচেয়ে মিল পাওয়া গিয়েছে ‘রাইনোলোফাস পাসিলাস’-এর সঙ্গে।’ গবেষকদের মতে, জিনগত ভাবে এই প্রজাতির ভাইরাসটিই কোভিডের সঙ্গে মিল রয়েছে। তাঁরা আরও লিখেছেন, ‘এটিই (রাইনোলোফাস পাসিলাস) সার্স-কোভ-২-এর সঙ্গে সবচেয়ে কাছাকাছির প্রজাতি হবে। একমাত্র এর স্পাইক প্রোটিনটির গঠন একটু আলাদা।’

করোনার অতিমারির উৎস খুঁজতে গিয়ে আমেরিকা, জার্মানি-সহ বিশ্বের একাধিক দেশ চিনের দিকেই আঙুল তুলেছে। ঘটনাচক্রে, এই আবহে চিনের গবেষকদের এই নয়া দাবি নিঃসন্দেহে তৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Corona COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE