×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

৪৫-ঊর্ধ্বদের জন্য ‘দুয়ারে টিকা’ শুরু হচ্ছে রাজস্থানের বিকানেরে, দেশে প্রথম

সংবাদ সংস্থা
বিকানের ১৩ জুন ২০২১ ১১:৩৭


ছবি সংগৃহীত

সোমবার থেকে বাড়ি বাড়ি গিয়ে কোভিড টিকাকরণ শুরু হচ্ছে রাজস্থানের বিকানের শহরে। দেশের মধ্যে এই প্রথম একটি শহরে চালু হচ্ছে ‘দুয়ারে টিকা’ কর্মসূচি। প্রাথমিক ভাবে ৪৫-ঊর্ধ্বদেরই দেওয়া হবে টিকা।

বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণের জন্য আপাতত দু’টি অ্যাম্বুল্যান্স এবং তিনটি ভ্রাম্যমাণ দলকে তৈরি রাখা হয়েছে। জেলা প্রশাসনের তরফে একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে, যে নম্বরে হোয়াটসঅ্যাপ করে নাম ও ঠিকানা-সহ টিকাকরণের জন্য আবেদন করতে হবে। তবে আবেদন করলেই টিকা দিতে বাড়িতে লোক চলে আসবে, এমনটা নয়। ন্যূনতম ১০ জনকে আবেদন করতেই হবে। কারণ একটি প্রতিষেধকের শিশিতে অন্তত ১০ জনের টিকাকরণ হয়। টিকা নষ্ট হওয়া আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকাকরণের জন্য ১০ জনের নাম নথিভুক্ত হলেই ওই ১০ জনের বাড়িতে টিকা নিয়ে হাজির হবেন স্বাস্থ্যকর্মীরা। টিকা নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তির শরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে কি না, তা নজরে রাখতে টিকাকরণ পর বাড়িতে স্বাস্থ্যকর্মীদের একটা দল কিছু ক্ষণের জন্য থেকে যাবে।

শুধু তাই নয়, যাঁরা যাঁরা টিকা নিচ্ছেন, তাঁদের নাম, ঠিকানা ওই শহরের কেন্দ্রগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। যদি পরবর্তী কালে শরীরে কোনও প্রতিক্রিয়া ধরা পড়ে, তা হলে যাতে দ্রুত চিকিৎসা করা যায়। বিকানেরের কালেক্টর নমীত মেহতা জানান, ২০১১ সালে আদমশুমারি অনুযায়ী, এই শহরে জনসংখ্যা ৭ লক্ষের বেশি। এখনও পর্যন্ত শহরের প্রায় ৬০-৬৫ শতাংশ মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে।

Advertisement
Advertisement