Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইটালিতে ‘গৃহবন্দি’ ১ কোটি ৬০ লক্ষ, করোনা-হানা বাংলাদেশেও

শুধু বাংলাদেশ নয়, আজ করোনা-মানচিত্রে ঢুকে পড়েছে কলম্বিয়া, বুলগেরিয়া, কোস্টা রিকা, মলদ্বীপ, প্যারাগুয়ের মতো দেশও।

সংবাদ সংস্থা
রোম ০৯ মার্চ ২০২০ ০৬:৩০
Save
Something isn't right! Please refresh.
আশা: তরুণ চিকিৎসকের সঙ্গে সূর্যাস্ত দেখছেন ৮৭ বছরের করোনা-আক্রান্ত এক রোগী।

আশা: তরুণ চিকিৎসকের সঙ্গে সূর্যাস্ত দেখছেন ৮৭ বছরের করোনা-আক্রান্ত এক রোগী।

Popup Close

মৃত্যুমিছিল থামছেই না চিনে। আজ আরও ২৭ জন করোনা-আক্রান্তের মৃত্যু নিয়ে সংখ্যাটা দাঁড়াল ৩,০৯৭-এ। বেজিং সরকারি ভাবে সংক্রমণ কমছে বললেও, ও-দিকে রোমের আশঙ্কা ক্রমে বেড়েই চলেছে। করোনা-ধাক্কায় সবচেয়ে বিপর্যস্ত ইউরোপীয় দেশ ইটালিতে ৩৬ জনের মৃত্যু হয়েছে। শনিবার রাতেই সে দেশে মৃতের সংখ্যা ২৩৩ ছুঁয়েছে। আক্রান্তের সংখ্যা ছ’হাজার ছুঁইছুঁই। সংক্রমণ ঠেকাতে আজই দেশের উত্তরাঞ্চলের ১ কোটি ৬০ লক্ষ নাগরিককে ‘কোয়ারেন্টাইন’ করার সিদ্ধান্ত নিয়েছে রোম। এরই মধ্যে খবর, করোনা হানা দিয়েছে বাংলাদেশেও। এখনও পর্যন্ত তিন জনের শরীরে সংক্রমণ মিলেছে বলে আজ জানান বাংলাদেশের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক মিরজাদি সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, আক্রান্তদের মধ্যে এক জন মহিলা। জানা গিয়েছে, আক্রান্তদের মধ্যে অম্তত এক জন সম্প্রতি ইটালি থেকে ফিরেছেন। কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে আরও তিন জনকে।

শুধু বাংলাদেশ নয়, আজ করোনা-মানচিত্রে ঢুকে পড়েছে কলম্বিয়া, বুলগেরিয়া, কোস্টা রিকা, মলদ্বীপ, প্যারাগুয়ের মতো দেশও। সব মিলিয়ে মাত্র তিন মাসেই চিনের বাইরে এই মারণ ভাইরাস বাসা বেঁধেছে অন্তত ১০৩টি দেশে। দক্ষিণ আমেরিকায় প্রথম, আজই মৃত্যু হয়েছে বছর ৬৫-র এক আর্জেন্টিনীয় প্রৌঢ়ের। শোনা যাচ্ছে, ইটালিতে এই ভাইরাস ছড়ানোর অন্তত দু’সপ্তাহ পরে তা ধরা পড়ে। এখন তাই সর্বত্র কোমর বেঁধে ভাইরাস-মোকাবিলার তৎপরতা।

চিনে ফুজিয়ান প্রদেশে ‘আইসোলেশন সেন্টার’ হিসেবে গড়ে তোলা ৮০টি ঘরের যে হোটেলটি কাল হুড়মুড়িয়ে ভেঙে পড়েছিল, আজ সেখানকার ধ্বংসস্তূপ থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে ৩৮ জনকে জীবিত হিসেবেই উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। এই দুর্ঘটনাকে ‘বিচ্ছিন্ন’ বলে দাবি করে করোনা-মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২ কোটি ডলার অনুদান হিসেবে দেওয়ার কথা জানিয়েছে বেজিং। সংক্রমণ সামাল দিতে আজই বেজিং আন্তর্জাতিক চলচিত্র উৎসব পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে চিন। ১৯ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ওই উৎসব হওয়ার কথা ছিল। দুবাইয়ের মন্দিরে বন্ধ রাখা হচ্ছে হোলির উৎসব।

Advertisement

আরও পড়ুন: দিল্লি হিংসা নিয়ে কেন মুখ খুলল ইরান, চিন্তা ভারতের

একই ভাবে দেশের উত্তরের একটা বড় অংশে আঁটোসাঁটো ‘কোয়ারেন্টাইন’ বন্দোবস্ত করেছে ইটালিও। ভেনিস-মিলান লাগোয়া প্রদেশে দেড় কোটিরও বেশি মানুষকে সংক্রমণ এড়াতে কার্যত গৃহবন্দি হয়ে থাকারই নির্দেশ দিয়েছে রোম। খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরোলেই জেল। প্রধানমন্ত্রী ডিক্রি জারি করে আজ তা অনলাইনে প্রকাশ করে জানান, ৩ এপ্রিল পর্যন্ত এলাকার সব সিনেমা হল, নাট্যমঞ্চ, জাদুঘর, স্কুল-কলেজ সব বন্ধ রাখা হবে। কোয়ারেন্টাইন আওতায় থাকা এলাকায় রেস্তরাঁ খুলে রাখার সময়সীমাও কমিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, সেখানে খেতে আসা প্রতি দু’জনের মধ্যে যেন অন্তত ৩ ফুটের ব্যবধান রাখা হয়। ভাইরাস-মোকাবিলায় ইটালির পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সর্দি-কাশিতে ভুগতে থাকা পোপ ফ্রান্সিস আজও ভ্যাটিকানে ভক্ত-সমাবেশ এড়িয়ে যান। পূর্বনির্ধারিত ভাবে আজ প্রথম বার তাঁর প্রার্থনা ‘লাইভ’ সম্প্রচার করা হয় ‘ভ্যাটিকান নিউজ়ে’।

করোনা-আতঙ্ক

• সংক্রমিত ৩ বাংলাদেশি
• করোনা হানা কলম্বিয়া, বুলগেরিয়া, কোস্টা রিকা, মলদ্বীপ, প্যারাগুয়েতেও
• চিনে মৃত ৩,০৯৭
• করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ১ কোটি ডলার বেজিংয়ের
• স্থগিত আন্তর্জাতিক বেজিং চলচ্চিত্র উৎসব
• ইটালিতে কোয়ারেন্টাইন ১ কোটি ৬০ লক্ষ
• দক্ষিণ আমেরিকায় প্রথম মৃত্যু আর্জেন্টিনীয় প্রৌঢ়ের
• ফ্রান্সে আক্রান্ত ৯৪৯, জার্মানিতে অন্তত ৮০০

ওয়াশিংটনে কাল দু’জনের মৃত্যু ধরে আমেরিকায় এখনও পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ১৯। আক্রান্ত ৪০০। নিউ ইয়র্কে গত কালই জরুরি অবস্থা ঘোষণা করেছে সেখানকার প্রশাসন। ক্যালিফর্নিয়ার উপকূলে আটকে থাকা প্রমোদতরী গ্র্যান্ড প্রিন্সেসের যাত্রীরা এখনও অথৈ জলে। সেখানে ২১ জনের শরীরে সংক্রমণ মিলেছে। প্রশাসন তাঁদের ঘরে ফেরানোর আশ্বাস দিলেও, জাহাজটিকে কোন বন্দরে আনা হবে, তা ঠিক হয়নি। জাহাজে থাকা নিউ মেক্সিকোর এক বৃদ্ধের অনুনয়, ‘‘ক্যাপ্টেন রোজই আমাদের আশা জোগাচ্ছেন। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। প্লেগ আক্রান্তের মতো অসহায় মনে হচ্ছে নিজেদের।’’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য এখনও বলছেন, করোনা নিয়ে তিনি মোটেই ভাবিত নন। তাঁর পরামর্শদাতারা তাঁকে বারবার বলেছেন, করোনা নিয়ে এখন এ ধরনের কোনও মন্তব্য না-করাই ভাল। প্রেসিডেন্ট তবু বলেই দিলেন, তাঁর ‘কিপ আমেরিকা গ্রেট’ প্রচার চলবেই।

ইরানেও সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। চিনে সংক্রমণের হার কিছুটা কমলেও দক্ষিণ কোরিয়ায় আজই নতুন করে সংক্রমণ মিলেছে ৩৬৭ জনের দেহে। সেখানে আক্রান্ত সাত হাজার। সদ্য করোনা-মানচিত্রে আসা মলদ্বীপে যে দু’জনের শরীরের সংক্রমণ মিলেছে তাঁরা একটি রিসর্টের কর্মী বলে জানা গিয়েছে। আপাতত ওই রিসর্ট তালাবন্ধ করেছে প্রশাসন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement