×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

করোনা রুখতে ভারত-সহ ২০টি দেশ থেকে উড়ান আপাতত বন্ধ, জানাল সৌদি আরব

সংবাদ সংস্থা
রিয়াধ ০৩ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৩৬
ভারত ছাড়াও ব্রিটেন, আমেরিকা, ইটালির মতো দেশগুলি থেকে কোনও বিমান আপাতত সৌদিতে অবতরণ করতে পারবে না।

ভারত ছাড়াও ব্রিটেন, আমেরিকা, ইটালির মতো দেশগুলি থেকে কোনও বিমান আপাতত সৌদিতে অবতরণ করতে পারবে না।
প্রতীকী ছবি।

করোনার সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় ভারত-সহ বিশ্বের ২০টি দেশ থেকে উড়ানে সাময়িক নিষেদ্ধাজ্ঞা জারি করল সৌদি আরব।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার সকাল ৯টা থেকে (ভারতীয় সময়ানুযায়ী সকাল সাড়ে ১১টা) আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করেছে সৌদির অভ্যন্তরীণ মন্ত্রক। ভারতের পাশাপাশি আমেরিকা এবং ব্রিটেন, আমেরিকা, ইটালি, পর্তুগাল, ফ্রান্স, সুইডেন, জার্মানির মতো ইউরোপীয় দেশগুলি থেকে কোনও বিমান সৌদিতে অবতরণ করতে পারবে না। পাশাপাশি, পাকিস্তান এবং জাপান-সহ বহু দেশের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা বজায় থাকবে বলে জানানো হয়েছে। যদিও নিষেধাজ্ঞা চলাকালীন এই সব দেশের কূটনীতিক, স্বাস্থ্যকর্মী এবং তাঁদের পরিবারের সদস্যরা সৌদিতে আসতে পারবেন বলেও জানিয়েছে অভ্যন্তরীণ মন্ত্রক।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সৌদিতে এখনও পর্যন্ত ৩ লক্ষ ৬৮ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৬ হাজারেরও বেশি কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তবে গত মাসের মাঝামাঝি থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে শুরু করে। গত বছরের জুনে সৌদিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার। তবে চলতি বছরের জানুয়ারি থেকে তা ২ হাজারে নেমে আসে।

Advertisement

এই পরিস্থিতিতে গত ১৭ ডিসেম্বর থেকে সৌদিতে গণ-টিকাকরণ শুরু হয়েছে। তবে সেই কর্মসূচির মাঝেই সম্প্রতি সে দেশে নতুন করে আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী হয়েছে। সৌদির স্বাস্থ্য মন্ত্রকের হিসাব অনুযায়ী, শুধুমাত্র মঙ্গলবারই ৩১০ জনের দেহে করোনার সংক্রমণ দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে সৌদি প্রশাসন।

Advertisement