Advertisement
১৫ জুন ২০২৪
Coronavirus

ফাইজার ফার্স্ট, বিশ্বে প্রথম কোভিড টিকাকরণ শুরু হচ্ছে ব্রিটেনে

আগামী সপ্তাহে ব্রিটেন জুড়ে টিকাকরণ কর্মসূচি হবে অগ্রাধিকারের ভিত্তিতে। একমাত্র ঝুঁকিপূর্ণ ব্যক্তিদেরই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে সরকার।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ১৪:০৫
Share: Save:

বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড টিকাকরণের জন্য ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ব্রিটেন। বুধবার ব্রিটিশ সরকারের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহ থেকেই গোটা ব্রিটেন জুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে। তবে এই কর্মসূচি হবে অগ্রাধিকারের ভিত্তিতে। একমাত্র ঝুঁকিপূর্ণ ব্যক্তিদেরই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে বরিস জনসন সরকার।

বুধবার ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হেনকক টুইটার লিখেছেন, ‘করোনার বিরুদ্ধে সাহায্য আসছে। আগামী সপ্তাহের গোড়া থেকেই টিকাকরণের কাজ শুরু করতে তৈরি এনএইচএস (ন্যাশনাল হেল্‌থ সার্ভিস)’।

ব্রিটেনের মেডিসিন এবং হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইআরএ) জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।

বরিস জনসন সরকার ইতিমধ্যেই ব্রিটেনের ২ কোটি মানুষের টিকাকরণের জন্য ওই সংস্থা থেকে ৪ কোটি ডোজের বরাত দিয়েছে। প্রত্যেককে দু’টি ডোজে টিকা দেওয়া হবে বলে সরকারি সূত্রে খবর। এ ছাড়া, আগামী কিছুদিনের মধ্যেই ১ কোটি ডোজ পাওয়া যাবে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন: অক্সফোর্ড দিল বিরল সম্মান, দুপুর আড়াইটেয় বলবেন মমতা বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন: এ দেশের ট্রায়ালে কোভিড টিকার ডোজে বদল নয়, জানাল সিরাম ইনস্টিটিউট

ব্রিটেনে টিকাকরণ শুরু হলেও করোনার বিরুদ্ধে লড়াইতে ঢিলেমি দিলে চলবে না বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। আগের মতোই মাস্ক পরা বা শারীরিক দূরত্ব বজার রাখার মতো সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

কী ভাবে কাজ করে এই ভ্যাকসিন?

একে নতুন ধরনের এমআরএনএ জাতীয় ভ্যাকসিন বলেছেন গবেষকেরা। তাঁরা জানিয়েছেন, ভাইরাসের জেনেটিক কোড থেকে ক্ষুদ্র অংশ নিয়ে দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম এই ভ্যাকসিন।


কারা এই ভ্যাকসিন পাবেন?

টিকাকরণে কারা অগ্রাধিকার পাবেন, তার প্রাথমিক তালিকা তৈরি করেছে ব্রিটিশ সরকার। করোনার বিরুদ্ধে যাঁদের ঝুঁকি রয়েছে এমন স্বাস্থ্যকর্মী এবং ৮০ বছর বয়সি-সহ সোশ্যাল কেয়ার ওয়ার্কারদের প্রথমে এই টিকা দেওয়া হবে।

ব্রিটিশ সরকার, প্রথম দফায় টিকাকরণের পর আগামী বছর ৫০ বছরের বেশি বয়সিদের এবং আগে থেকেই স্বাস্থ্যজনিত সমস্যা রয়েছে— এমন ব্যক্তিদের টিকা দেওয়া হবে। প্রথম ডোজের ২১ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।


ভ্যাকসিনের জন্য কত খরচ হবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগেই জানিয়েছিল, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের প্রতি ডোজের জন্য ১০ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৩৭ টাকা খরচ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID-19 UK Pfizer-BioNTech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE