Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Monkeypox

monkeypox: কখনও মাঙ্কি পক্স হয়নি এমন দেশেও ছড়াচ্ছে সংক্রমণ, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এ বার আফ্রিকার বাইরেও মাঙ্কি পক্স। ৪০ বছর আগে খোঁজ পাওয়া এই রোগ এই প্রথম ইউরোপ-আমেরিকাতেও ছড়াচ্ছে। চিন্তিত হু।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৬:৪০
Share: Save:

মাঙ্কি পক্সের নাম হয়তো শোনা ছিল। কিন্তু এই রোগ আসলে কি তা জানতই না ইউরোপ-আমেরিকা। আফ্রিকার বাইরে এ বার এমন এমন দেশে এই রোগ ছড়াচ্ছে, যা নিয়ে বিস্মিত গবেষকরা। চিন্তায় পড়ে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাঁরা ভেবে পাচ্ছেন না, কী ভাবে এই সমস্ত দেশে সংক্রমণ ছড়াতে পারে!

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

১২টি দেশ, যারা এই প্রথম মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব দেখছে। ব্রিটেন, কানাডা, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, আমেরিকার মতো দেশে মাঙ্কি পক্স ধরা পড়েছে। এই সমস্ত দেশে অন্তত ১৭০ জন মাঙ্কি পক্স আক্রান্ত বলে নিশ্চিত করেছে হু। মাঙ্কি পক্স হয়েছে বলে সন্দেহের তালিকায় রয়েছেন আরও ৮৭ জন। সংক্রমণ ছড়ানো নতুন দেশগুলির তালিকায় রয়েছে ইউরোপের স্পেন, ফ্রান্স, লাতিন আমেরিকার আর্জেন্টিনা, পশ্চিম এশিয়ার ইজরায়েলের নামও। এমনকি, উত্তর আফ্রিকার মরক্কোতেও এই প্রথম মাঙ্কি পক্সের সংক্রমণ দেখা দিয়েছে।

আশির দশকে মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব। তার পর থেকে মূলত পশ্চিম এবং মধ্য আফ্রিকার দেশগুলিতেই এই রোগ সীমাবদ্ধ ছিল। কারণ মাঙ্কি পক্স পশুবাহিত রোগ। আর যে ধরনের পশুর শরীর থেকে এ রোগ ছড়ানোর সম্ভাবনা তারা মূলত গ্রীষ্মপ্রধান এলাকার বৃষ্টি বনাঞ্চলের (রেইন ফরেস্ট) বাসিন্দা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox Monkey pox Africa Britain usa WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE