Advertisement
১৭ মে ২০২৪
COVID-19

৪৪১ দিন ধরে টানা কোভিডে আক্রান্ত রোগীকে সুস্থ করে তুললেন ব্রিটিশ চিকিৎসকেরা

চিকিৎসকদের মতে, অতিমারি-পর্বে একই ব্যক্তির দেহে একাধিক বার কোভিডের সংক্রমণ ঘটেছে, এমন বহু উদাহরণ রয়েছে। তবে দীর্ঘ দিন ধরে একটানা এই ভাইরাসে আক্রান্ত থাকার ঘটনা কমই ঘটেছে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১২:০২
Share: Save:

কিডনি প্রতিস্থাপনের পর টানা ১৪ মাস ধরে কোভিডে আক্রান্ত এক বৃদ্ধ রোগীকে সুস্থ করে তুললেন ব্রিটিশ চিকিৎসকেরা। তাঁরা জানিয়েছেন, ওই বৃদ্ধের জিন বিশ্লেষণ করে এই বিশেষ অবস্থার দাওয়াই খুঁজে বার করেছেন।

চিকিৎসকদের মতে, অতিমারি-পর্বে একই ব্যক্তির দেহে একাধিক বার কোভিডের সংক্রমণ ঘটেছে, এমন বহু উদাহরণ রয়েছে। তবে দীর্ঘ দিন ধরে একটানা এই ভাইরাসে আক্রান্ত থাকার ঘটনা কমই ঘটেছে। তাঁদের মধ্যে ব্রিটেনের এই ৫৯ বছর বয়সির দৃষ্টান্ত অন্যতম। গাইজ় অ্যান্ড সেন্ট টমাস’স এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট-এর চিকিৎসক লুক স্নেলের মতে, এ ধরনের রোগীরা মাসের পর মাস অথবা বছরভর কোভিডে আক্রান্ত থাকেন। এ ক্ষেত্রে, কিডনি প্রতিস্থাপনের পর ওই ব্যক্তির রোগ প্রতিরোধী ক্ষমতা অন্যদের থেকে তুলনামূলক ভাবে কমে যায়। ২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হন তিনি। সেই সময় থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বার বার তাঁর কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

সংবাবমাধ্যম সূত্রে খবর, প্রায় ১৪ মাস আক্রান্ত ওই বৃদ্ধ কী ভাবে সংক্রমিত হলেন, তা জানার চেষ্টা করেন চিকিৎসকেরা। তিনি একাধিক বার এই ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন নাকি এক বারেই আক্রান্ত হয়েছিলেন, তা খতিয়ে দেখেন গবেষকেরা। সে জন্য বৃদ্ধের র‌্যাপিড জেনেটিক অ্যানালিসিস-সহ ন্যানোপোর সিকোয়েন্সিং প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছিল। পরীক্ষানিরীক্ষার পর দেখা যায়, কোভিডের বি.১ রূপে আক্রান্ত ওই বৃদ্ধ। প্রসঙ্গত, ২০২০ সালের শেষ ভাগে কোভিডের ওই রূপের বাড়বাড়ন্ত ছিল। বৃদ্ধকে সুস্থ করে তুলতে গবেষকেরা তাঁকে কাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাব মোনোক্লোনাল অ্যান্টিবডির যৌথ দাওয়াই দিয়েছিলেন। তাতেই সুস্থ হয়ে ওঠেন ওই বৃদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 UK Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE