×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

iPhone city: চিনে ‘আইফোন শহর’ ভাসছে বন্যায়, দিনে ৫ লক্ষ উৎপাদন হয় এখানে

সংবাদ সংস্থা
বেজিং ২১ জুলাই ২০২১ ১৪:৩২
বন্যায় জলমগ্ন ঝেংঝউ শহর

বন্যায় জলমগ্ন ঝেংঝউ শহর

কয়েক দিন ধরে টানা ভারী বৃষ্টি আর বন্যার জেরে ভেসে গিয়েছে চিনের ‘আইফোন শহর’ ঝেংঝউ। বিগত ২৪ ঘণ্টায় ৪৫৭.৫ মিলিমিটার (১৮ ইঞ্চি) বৃষ্টি হওয়ায় বিপর্যস্ত হেনান প্রদেশের ওই শহর। ইতিমধ্যেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ওই শহরের দু’লক্ষেরও বেশি মানুষকে। এই পরিস্থিতিতে গোটা শহরের অর্থনৈতিক কর্মকাণ্ড স্তব্ধ হয়ে যাওয়ায় বড় প্রভাব প়ড়তে পারে আইফোনের উৎপাদনে।

বিশ্বের সবচেয়ে আইফোন কারখানা রয়েছে এই ঝেংঝউ শহরেই। দিনে এই শহরে প্রায় ৫ লক্ষ আইফোন তৈরি হয়। আগামী কয়েক দিনের মধ্যেই আইফোনের নতুন মডেল বাজারে আসার কথা। আর তার জন্য সম্প্রতি উৎপাদনও বাড়িয়েছিল সংস্থা। শুধু তাই নয়, হেনান চিনের দ্বিতীয় বৃত্ততম খাদপণ্য সরবরাহকারী প্রদেশও। চিনে যা গম উৎপাদন হয়, তার এক-তৃতীয়াংশই আসে এই শহর থেকে। বন্যার জেরে গোটা দেশে খাদ্য সরবরাহও ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

Advertisement

স্থানীয়দের দাবি, বিগত ১০০ বছরে এমন বন্যা দেখা যায়নি। ব্যাপক বৃষ্টির জেরে নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে হেনানে। ঝেংঝউ শহর-সহ একাধিক শহরের বহু জলাধার ফেটে গিয়ে জলে ডুবে গিয়েছে বহু রাস্তা। গোটা পরিস্থিতিকে সঙ্কটজনক আখ্যা দিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জরুরি ভিত্তিতে ক়ড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement