Advertisement
০৫ মে ২০২৪
Pulitzer prize

Pulitzer Prize 2022: কোভিড আবহে খবর সংগ্রহের স্বীকৃতি, মরণোত্তর পুলিৎজার পেলেন দানিশ সিদ্দিকী, চার ভারতীয়ও

দানিশ ছাড়াও কোভিড আবহে বিশেষ অবদানের জন্য আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত ডাভে-কেও পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে।

দানিশ সিদ্দিকী।

দানিশ সিদ্দিকী। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ১০:১৬
Share: Save:

২০২২ সালে মরণোত্তর পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী। এই নিয়ে তাঁকে দ্বিতীয় বার পুলিৎজার পুরস্কার দেওয়া হল। তিনি রয়টার্স সংবাদ সংস্থার চিত্র সাংবাদিক ছিলেন। ভারতে করোনা আবহের খবর সংগ্রহের জন্য তাঁকে এই সম্মান প্রদান করা হল। এর আগে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের ছবি বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য ২০১৮ সালে প্রথম ভারতীয় হিসেবে দানিশ এবং আদনান আবিদি পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। ২০২১ সালের ১৬ জুলাই কন্দহরে আফগান বাহিনী এবং তালিবানের সঙ্ঘাতের খবর করতে গিয়ে নিহত হন দানিশ।

দানিশ ছাড়াও কোভিড আবহে বিশেষ অবদানের জন্য আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত ডাভে-কেও এ বছর পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। আদনানেরও এটি দ্বিতীয় পুলিৎজার পুরস্কার।

সাংবাদিকতা, বই লেখা, নাটক এবং সঙ্গীত জগতে বিশেষ অবদানের জন্য পুলিৎজার পুরস্কার দেওয়া হয়।

কিভ-মস্কো সঙ্ঘাতে সাংবাদিকতার অনবদ্য নিদর্শনের জন্য পুলিৎজার মঞ্চে ইউক্রেনের সাংবাদিকদের কথা উল্লেখ করে বিশেষ সম্মান দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulitzer prize Danish Siddiqui Reuters COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE