Advertisement
১১ মে ২০২৪
Hibatullah Akhundzada

Hibatullah Akhundzada: জীবিত না মৃত, আখুন্দজ়াদা রহস্যই

অগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই তালিবান দাবি করে আসছে যে আখুন্দজ়াদা বেঁচে আছেন।

সংবাদ সংস্থা
কন্দহর শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ০৫:৫৬
Share: Save:

আফগানিস্তানের পরিচালনার দায়িত্বে এখন তালিবান। কিন্তু তাদের পরিচালনা করছে কে? উত্তরটা নিয়ে ধোঁয়াশা বহালই। একাধিক বার অনুসন্ধানের চেষ্টা করেও জানা যায়নি সংগঠনের শীর্ষ নেতা হিবাতুল্লা আখুন্দজ়াদা কোথায় আছেন, কী করছেন। ফলে তাঁর বেঁচে থাকা নিয়ে প্রশ্নের কাঁটাও ঝুলছে আগের মতোই।

অগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই তালিবান দাবি করে আসছে যে আখুন্দজ়াদা বেঁচে আছেন। তিনি কন্দহরে রয়েছেন এবং সুস্থই আছেন। এর মাস দুই বাদে গুঞ্জন শোনা যায়, এক মাদ্রাসায় নাকি সফরে এসেছিলেন তিনি। এমনকি তার প্রমাণ হিসেবে দশ মিনিটের একটি অস্পষ্ট অডিয়ো টেপও প্রকাশ করা হয়। যেখানে ভাঙা গলায় কথা বলতে শোনা যাচ্ছিল কোনও বৃদ্ধকে। এই হাকিমিয়া মাদ্রাসায় আখুন্দজ়াদার আগমনের পক্ষে ‘সাক্ষীও’ দিয়েছিলেন অনেকে। তালিবান অনুগতদের মধ্যে অনেকেরই ধারণা, এখনও হয়তো সেখানেই রয়েছেন নেতা। তাই তাঁর ‘দর্শন’ পাওয়ার আশায় ওই মাদ্রাসার বাইরে এখনও ভিড় জমান অনেকে।

কিন্তু তাঁর দর্শন মেলা তো দূরের কথা, ওই অডিয়ো টেপ ছাড়া আর গলাও শোনা যায়নি আখুন্দজ়াদার (যদিও ওই টেপের গলাটি তাঁরই কি না, তা নিয়েও বিতর্ক রয়েছে)। সংগঠনের অনুগামীদের উদ্দেশে সব সময় লিখিত বার্তা দিতেই দেখা গিয়েছে আখুন্দজ়াদাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hibatullah Akhundzada taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE