Advertisement
১৮ এপ্রিল ২০২৪
revolver

World's Smallest Revolver: এটি বিশ্বের সবচেয়ে ছোট রিভলভার, দাম শুনলে চমকে উঠবেন

সবচেয়ে ছোট এমনই রিভলভার বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সুইৎজারল্যান্ডের একটি সংস্থা।

হাতের তালুতে অনায়াসেই লুকিয়ে রাখা যায় এই রিভলভার।

হাতের তালুতে অনায়াসেই লুকিয়ে রাখা যায় এই রিভলভার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ১৪:২৮
Share: Save:

কখনও শুনেছেন একটি রিভলভারের ওজন মাত্র ২০ গ্রাম? না, কোনও খেলনা রিভলভার নয়। এর থেকে ছিটকে বেরনো গুলিতে মৃত্যুও হতে পারে। সবচেয়ে ছোট এমনই রিভলভার বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সুইৎজারল্যান্ডের একটি সংস্থা। হাতের তালুতে অনায়াসে লুকিয়ে রাখা যায় এই রিভলভার।

এই রিভলভারের নাম সি১এসটি। সাড়ে ৫ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ১ সেন্টিমিটার চওড়া এই রিভলভারের দাম পাঁচ লক্ষ টাকা। এর আকার এতই ছোট যে, যে কোনও জায়গায় সহজে লুকিয়ে নিয়ে যাওয়া যায়। এই কারণের জন্যই ব্রিটেন এবং আমেরিকা এই রিভলভারে ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। ঘড়ি এবং গয়না বানাতে সুইৎজারল্যান্ড যে প্রযুক্তি ব্যবহার করে, সেই প্রযুক্তি ব্যবহার করেই এই রিভলভার বানানো হয়েছে। তার সঙ্গে বন্দুক তৈরির প্রযুক্তিকেও ব্যবহার করা হয়েছে।

এই রিভলভারের ক্ষমতা ১ জুলেরও কম। তাই এর গুলিতে মৃত্যুর আশঙ্কা কম। তবে খুব কাছ থেকে মাথা লক্ষ্য করে গুলি করলে গুরুতর আহত হওয়ার আশঙ্কা রয়েছে, এমনই দাবি প্রস্তুতকারী সংস্থার। গিনেস রেকর্ড অনুযায়ী এটি বিশ্বের সবচেয়ে ছোট বন্দুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

revolver Smallest Revolver Switzerland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE