Advertisement
২২ জুলাই ২০২৪
BRICS meet

চিনা প্রেসিডেন্টের সঙ্গে ডোভালের বৈঠক

নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সম্পর্ক ও বিশ্বাসকে মজবুত করার জন্য ভারত সহ ‘ব্রিকস’ জোটের বাকি চারটি সদস্য দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের শুক্রবার প্রশংসা করেছেন চিনা প্রেসিডেন্ট।

চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

চিনা প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৭ ১৯:১৩
Share: Save:

সীমান্তে দু’দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই চিনা প্রেসিডেন্ট শি চিনফিং বাহবা দিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে!

নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সম্পর্ক ও বিশ্বাসকে মজবুত করার জন্য ভারত সহ ‘ব্রিকস’ জোটের বাকি চারটি সদস্য দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের শুক্রবার প্রশংসা করেছেন চিনা প্রেসিডেন্ট। এ দিন জোটের তিন দেশ রাশিয়া, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে নিয়ে চিনা প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন ডোভাল। ছিলেন চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাও। চলতি বছরের শেষাশেষি বেজিংয়ে ‘ব্রিকস’ জোটের পাঁচটি দেশের যে শীর্ষ সম্মেলন হতে যাচ্ছে, তা নিয়ে এ দিন চিনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। সেখানেই সদস্য দেশগুলির নিরাপত্তা উপদেষ্টাদের বাহবা দেন চিনা প্রেসিডেন্ট। আন্তর্জাতিক পরিস্থিতির প্রেক্ষিতে সেই সম্পর্ককে আরও জোরদার করে তোলা ও বোঝাপড়া আরও বাড়ানোর ওপরেও গুরুত্ব দিয়েছেন চিনের প্রেসিডেন্ট।

আরও পড়ুন- ইস্তফা দিলেন নওয়াজ, পরবর্তী প্রধানমন্ত্রী বাছতে জোর তৎপরতা

এর আগে এ দিন ‘ব্রিকস’ জোটের সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের শীর্ষ সম্মেলনে অংশ নেন ডোভাল। সেই সম্মেলনটি হয়েছে বেজিংয়ের দায়াউতাই স্টেট গেস্ট হাউসে। যেখানে ডোভাল সন্ত্রাসবাদ সহ বিভিন্ন আঞ্চলিক ইস্যুতে জোটকে বৃহত্তর ভূমিকা নেওয়ার আহ্বান জানান। গতকাল চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচির সঙ্গে আলাদা ভাবে দেখা করেছেন ডোভাল। চিনা সরকারি সূত্রের খবর, সেই বৈঠকে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়গুলি নিয়ে সবিস্তারে আলোচনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE