Advertisement
০৮ মে ২০২৪
US Presidential Election

প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে ট্রাম্পের পরে বিবেক

প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বিবেকের প্রতি রিপাবলিকানদের সমর্থন ক্রমশই বাড়ছে। ওই প্রাক্ নির্বাচনী সমীক্ষা অনুযায়ী, তাঁর সমর্থন অন্তত ৮ শতাংশ বেড়েছে।

An image of Joe Biden

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৮:১৪
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টিতে নতুন মোড়। প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে দ্বিতীয় স্থানে উঠে এলেন ভারতীয় বংশোদ্ভূত উদ্যোগপতি বিবেক রামস্বামী। তাঁর সঙ্গে ফ্লরিডার গভর্নর রন ডিস্যান্টিস। একটি প্রাক্-নির্বাচনী সমীক্ষা বলছে, ডিস্যান্টিস এবং বিবেক রিপাবলিক পার্টির সদস্যদের ১০ শতাংশ করে সমর্থন পেয়েছেন। যদিও প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে ৫৬ শতাংশ সমর্থন পেয়ে এগিয়ে রয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই।

প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বিবেকের প্রতি রিপাবলিকানদের সমর্থন ক্রমশই বাড়ছে। ওই প্রাক্ নির্বাচনী সমীক্ষা অনুযায়ী, তাঁর সমর্থন অন্তত ৮ শতাংশ বেড়েছে। গত জুনে বিবেকের দিকে মাত্র ২ শতাংশ সমর্থন ছিল রিপাবলিকানদের। ওই সময়ে ডিস্যান্টিসের ঝুলিতে ছিল ২১ শতাংশের সমর্থন। কিন্তু এখন তা কমে দাঁড়িয়েছে ১০ শতাংশে। বিবেককে সমর্থন বৃদ্ধির অন্যতম কারণ— তরুণ প্রজন্মের রিপাবলিকান সমর্থকেরা। তাৎপর্যপূর্ণ ভাবে, রিপাবলিকান সমর্থকদের মধ্যে উচ্চ শিক্ষিত তরুণ-তরুণীদের সমর্থন পাচ্ছেন বিবেক। তাঁর রাজনৈতিক উত্থানের পিছনে আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের একাংশের প্রভাব এবং প্রচারও নিয়েও জোর চর্চা চলছে। অনেকেই মনে করছেন, যে হেতু রিপাবলিকান পার্টির তরুণ সমর্থকেরা তাঁকে সমর্থন করছেন, সে ক্ষেত্রে ডিস্যান্টিসকে অচিরেই পিছনে ফেলে দিতে পারেন ভারতীয় বংশোদ্ভূত এই উদ্যোগপতি। তবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে গেলে তাঁকে এখনও দীর্ঘপথ পাড়ি দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Donald Trump
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE