Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Donald Trump

‘আমেরিকায় বেআইনি অভিবাসীরা পশু’, বললেন তৃতীয় বার প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট ভোটে জিতে তিনি হোয়াইট হাউসে চার বছর ছিলেন। ২০২০-তে দ্বিতীয় বারের জন্য সেই কুর্সি দখলের লড়াইয়ে নেমে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের কাছে হেরে গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ২২:৫৮
Share: Save:

আমেরিকার মাটিতে ‘অবৈধ অভিবাসন’ নিয়ে আবার তোপ দাগলেন ডোনাল্ড ট্রাম্প। প্রাক্তন প্রেসিডেন্ট তথা চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী ট্রাম্প এ বার সরাসরি অবৈধ অধিবাসীদের পশুর সঙ্গে তুলনা করলেন।

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট ভোটে জিতে তিনি হোয়াইট হাউসে চার বছর ছিলেন। ২০২০-তে দ্বিতীয় বারের জন্য সেই কুর্সি দখলের লড়াইয়ে নেমে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের কাছে হেরে গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান ককাসের ভোটে জিতে তৃতীয় বার প্রেসিডেন্ট পদের লড়াইয়ে শামিল হয়েছেন তিনি।

এই পরিস্থিতিতে মঙ্গলবার মিশিগানে নির্বাচনী প্রচারে গিয়ে ট্রাম্প বলেন, ‘‘আমেরকায় অবৈধ অভিবাসীরা পশুর মতো।’’ মিশিগানের পর উইসকনসিনের গ্রিন বে এলাকায় একটি প্রচারসভায় যান ট্রাম্প। সেখানে তিনি বেআইনি ভাবে আমেরিকায় বসবাসকারী ভেনেজুয়েলার এক অভিবাসীর হাতে জর্জিয়ার এক শিক্ষার্থী খুনের ঘটনা সম্পর্কে সরব হন। ট্রাম্প বলেন, ‘‘কিছু অভিবাসী আছেন, যাঁরা মানুষের পর্যায়ে পড়েন না। ডেমোক্র্যাটরা তাঁদের ‘পশু’ বলে ডাকতে নিষেধ করে। তাঁরাও নিজেদের মানুষ বলে। আমি বলি, তাঁরা মানুষ নন, পশু।’’ প্রসঙ্গত, প্রেসিডেন্ট পদে থাকাকালীন ট্রাম্প তাঁর ‘অভিবাসন বিরোধী নীতি’র জন্য সমালোচিত হয়েছিলেন একাধিক বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump USA Illegal Immigrants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE