Advertisement
০২ মে ২০২৪
Donald Trump

আবার প্রেসিডেন্ট হলেও আর টুইটারে ফিরতে দেওয়া হবে না ট্রাম্পকে, ঘোষণা কর্তৃপক্ষের

প্রেসিডেন্ট নির্বাচন চালকালীন উস্কানি দেওয়ার অভিযোগে তাঁর প্রচুর টুইট মুছে দিয়েছিল সংস্থা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১০
Share: Save:

৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার জেরে ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ব্লক করা হয়েছিল আগেই। এ বার আরও কড়া পদক্ষেপ করে জ্যাক ডোরসির সংস্থার ঘোষণা, আর কোনও দিনই টুইটারে অ্যাকাউন্ট খুলতে দেওয়া হবে না আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টকে। এমনকি, ফের কোনও দিন প্রেসিডেন্টের চেয়ারে বসলেও সিদ্ধান্ত বদল হবে না। বুধবার (ভারতীয় সময় বৃহস্পতিবার) এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন সংস্থার চিফ ফাইনান্সিয়াল অফিসার (সিএফও)।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন চালকালীন উস্কানি দেওয়ার অভিযোগে তাঁর প্রচুর টুইট মুছে দিয়েছিল সংস্থা। তার আগেও বহু বার তাঁর টুইটে বিতর্ক বা উস্কানির জেরে একই ঘটনা ঘটেছে। অভিযোগ, গত ৬ জানুয়ারি তাঁর উস্কানিমূলক টুইটের জেরেই আমেরিকার সংসদ ভবন ‘ক্যাপিটল’-এ তাণ্ডব চালান ট্রাম্প সমর্থকরা। তার পরেই তাঁর অ্যাকাউন্ট স্থায়ী ভাবে বন্ধ করে দিয়েছিলেন টুইটার কর্তৃপক্ষ।

এর পর বুধবার সংস্থার তরফে সিএফও নেড সেগল বলেছেন, “আমাদের নীতিই হল আপনি রাজনীতিবিদ, কোনও সংস্থার কর্ণধার বা পদস্থ সরকারি আমলা যেই হোন না কেন, একবার আপনার অ্যাকাউন্ট সরিয়ে দেওয়া হলে সেটাই পাকাপাকি বন্ধই থাকে।’’

অ্যাকাউন্ট বন্ধ করার সময়ও টুইটারে ট্রাম্পের ছিল প্রায় ৮০ লক্ষ ফলোয়ার। কিন্তু ৬ ফেব্রুয়ারির পরে সে সবের দিকে না তাকিয়ে তাঁর অ্যাকাউন্ট সরিয়ে দেন টুইটার কর্তৃপক্ষ। টুইটার সিএফও আরও বলেন, ‘‘আমাদের নীতি সেই ভাবেই তৈরি করা হয়েছে, যাতে কেউ দাঙ্গা বা হিংসায় প্ররোচনা না দেন। আর এক বার যদি এই অভিযোগে কারও অ্যাকাউন্ট বন্ধ হয়, তা হলে তিনি আর ফিরে আসতে পারবেন না।’’ টুইটারের স্পষ্ট ঘোষণা, ট্রাম্পের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter usa Donald Trump
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE