Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Donald Trump

ফের জিতে ট্রাম্পের প্রশ্ন ‘কে নিকি’

সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে ট্রাম্প পেয়েছেন ৫৯ শতাংশ আর হেলি পেয়েছেন ৩৯ শতাংশ ভোট। এর আগে যে চারটি প্রদেশে রিপাবলিকান দলের প্রাথমিক স্তরে নির্বাচন হয়েছে, প্রতিটিতেই জিতেছেন ট্রাম্প।

An image of Donald Trump

কলাম্বিয়ায় একটি অনুষ্ঠানে ট্রাম্প। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
কলাম্বিয়া শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৯
Share: Save:

নিকি হেলির নিজের প্রদেশ সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে তাঁকে ২০ শতাংশের বেশি ভোটে হারিয়ে আরও আত্মবিশ্বাসী রিপাবলিকান দলের ‘তারকা প্রার্থী’ ডোনাল্ড ট্রাম্প। শনিবার ফের বড় জয়ের পরে এই নামেই প্রাক্তন প্রেসিডেন্টকে উল্লেখ করতে শুরু করেছেন তাঁর সমর্থকেরা।

সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে ট্রাম্প পেয়েছেন ৫৯ শতাংশ আর হেলি পেয়েছেন ৩৯ শতাংশ ভোট। এর আগে যে চারটি প্রদেশে রিপাবলিকান দলের প্রাথমিক স্তরে নির্বাচন হয়েছে, প্রতিটিতেই জিতেছেন ট্রাম্প। ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামস্বামী থেকে ফ্লরিডার গভর্নর রন ডিস্যান্টিস, সকলেই একে একে লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন। রয়ে গিয়েছেন শুধু আর এক ভারতীয় বংশোদ্ভূত নিকি।

সাউথ ক্যারোলাইনার দু’বারের গভর্নর নিকি থাকেনও এই প্রদেশে। শনিবারের ভোটের আগে জোরদার প্রচার চালিয়েছিলেন তিনি। ট্রাম্পের আমলে রাষ্ট্রপুঞ্জে আমেরিকার দূত ছিলেন। কিন্তু নির্বাচনী প্রচারে দেখা যায়, প্রাক্তন ‘বস’কে আদপেই রেয়াত করছেন না তিনি। এমনকি, ট্রাম্পের জন্য ‘অপরিণত মানসিকতা সম্পন্ন’, ‘মানসিক ভারসাম্যহীন’, এ ধরনের বিশেষণও ব্যবহার করেন তিনি। কিন্তু ভোটের ফল প্রকাশিত হতে দেখা যায়, এই প্রদেশের ভোটদাতারা প্রাক্তন প্রেসিডেন্টের উপরেই আস্থা রেখেছেন।

শনিবার ভোটের ফল প্রকাশিত হওয়ার আগে হেলি বলেছিলেন, ‘‘ফল যাই হোক না কেন, লড়াই থেকে আমি সরছি না। আমেরিকার বেশির ভাগ মানুষ ট্রাম্প বা (জো) বাইডেন— কারওকেই চান না।’’ ফল ঘোষণা হওয়ার পরে ট্রাম্প সমর্থকদের দাবি, নিকিকে কেউ আর ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে গুরুত্ব দেবেন না। ব্যঙ্গ করে ট্রাম্পও নিকি হেলিকে ‘নিকি হু’ (কে নিকি) বলে উল্লেখ করতে শুরু করেছেন।

আগামী মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, মিশিগান প্রদেশে রিপাবলিকান প্রাইমারি। সেখানেও ট্রাম্পের জয় নিশ্চিত বলে মনে করছেন নির্বাচনী বিশ্লেষকেরা। আর তার পরের মঙ্গলবার, ৪ মার্চ, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ‘সুপার টিউজ়ডে’। যেখানে টেক্সাস ও ক্যালিফোর্নিয়া-সহ ১৬টি প্রদেশে ভোট হবে। সেই সব রাজ্যে জয় সুনিশ্চিত করতে পারলে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে ট্রাম্পের সামনে আর কোনও বাধা থাকবে না।

ট্রাম্প তখন নিকিকে তাঁর ‘রানিং মেট’ বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করেন কি না, সেটাই আপাতত দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump USA Nikki Haley
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE