×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

অবশেষে হার মানলেন ট্রাম্প, তবে ভোটচুরির অভিযোগে এখনও অনড়

সংবাদসংস্থা
নিউ ইয়র্ক২৪ নভেম্বর ২০২০ ১৪:১৯
ডোনাল্ড ট্রাম্প। -ফাইল চিত্র।

ডোনাল্ড ট্রাম্প। -ফাইল চিত্র।

শেষমেশ হার মেনে নিলেন ডোনাল্ড ট্রাম্প। ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন যাতে প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব বুঝে নিতে পারেন, তার জন্য এ বার সম্মতি জানালেন তিনি। আমেরিকার ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যে সংস্থা দেখে, সেই  ফেডারেল এজেন্সিকে ট্রাম্প বলেছেন, ‘প্রয়োজনীয় যা করার তা করতে’।

দ্য জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) প্রধান এমিলি মার্ফিকে ট্রাম্প বলেন, ‘‘নিয়ম মেনে ক্ষমতা হস্তান্তরের জন্য যা করার করুন। আমার টিমকেও আমি একই পরামর্শ দিয়েছি।’’   

একই সঙ্গে তিনি অবশ্য স্মরণ করিয়ে দিয়েছেন, তাঁকে জোর করে ভোটে হারানো নিয়ে তিনি এখনও লড়াই চালিয়ে যাবেন। বলেছেন, ভোট চুরি করেই তাঁকে হারানো হয়েছে। জিএসএ বলেছে, এই প্রথম ট্রাম্প ‘আপাতভাবে স্বীকার করলেন’ বাইডেন ভোটে জিতেছেন।

Advertisement

আরও পড়ুন: ভারসাম্যেই নয়া ‘টিম’ বাইডেনের, প্রথম মহিলা গোয়েন্দা প্রধান পাচ্ছে আমেরিকা

ঘটনাচক্রে ট্রাম্পের এই স্বীকারোক্তি এল মিশিগানে বাইডেনের জয় সোমবার সরকারি স্বীকৃতি পাওয়ার পর। মিশিগানের পুনর্গণনার পর কার্যত ট্রাম্প বুঝে গিয়েছিলেন নিজের জয়ের পক্ষে তিনি যা এত দিন বলেছিলেন, সেই যুক্তি ধোপে টিকবে না।

আরও পড়ুন: অক্সফোর্ডের ফলে আশায় ভারত

জিএসএ-র বিবৃতির পর পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ‘আমরা বাইডেন টিমকেই সমর্থন জানাচ্ছি। জাতীয় নিরাপত্তার কথা ভেবে এবং জনগণের সমর্থন কোন দিকে রয়েছে, তা স্পষ্ট হওয়ার পরই এই সিদ্ধান্ত।’ ট্রাম্পের এই সিদ্ধান্তের পর ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। বাইডেন এবং তাঁর টিমকে প্রয়োজনীয় নথি এবং অন্য সরকারি রেকর্ড দেওয়া হয়েছে। সঙ্গে ৬০ লক্ষ ডলারের তহবিলও দেওয়া হয়েছে।

Advertisement