×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

ইমপিচ: লড়তে তৈরি ট্রাম্প-টিম

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৪ জানুয়ারি ২০২০ ০২:২৯
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।—ছবি এএফপি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।—ছবি এএফপি।

সব ঠিক থাকলে আগামী বুধবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট শুনানি শুরু হচ্ছে সেনেটে। হোয়াইট হাউস সূত্রের খবর, ট্রাম্প শিবির সেখানে কী ভাবে এগোবে, বিশেষ কোনও সাক্ষীকে তারা ডাকবে কি না, অথবা নিজেদের জন্য কতখানি সময় নেবে— এখনও তার কিছুই ঠিক হয়নি। কিন্তু গত কয়েক সপ্তাহের লাগাতার প্রস্তুতিতে ‘ট্রাম্পের টিম’ মোটামুটি তৈরি হয়ে গিয়েছে বলে আজ খবর মিলেছে।

সেনেট-শুনানি সরাসরি টিভিতে দেখানোর কথা। ট্রাম্প শিবিরের দাবি, টিভির ব্যাপার-স্যাপার ভালই বোঝেন প্রেসিডেন্ট। সে নিয়ে চিন্তার কিছু নেই। আগামী দিনে যে দল ট্রাম্পের হয়ে সওয়াল করবেন, তার এক স্তম্ভ জে সেকুলো-ও আজ বললেন, ‘‘এখন আমরা শুধু সেনেটে ইমপিচমেন্টের ধারা ওঠার অপেক্ষায়। বাকিটা দেখে নেওয়ার জন্য তৈরি আমরা। অনেক আগে থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। আগামী দিনে যা-ই হয়ে যাক, আমাদের প্রস্তুতিতে কোনও খামতি থাকবে না।’’ সেকুলো ২০১৭ থেকে প্রেসিডেন্টের ব্যক্তিগত আইনজীবী হিসেবে কাজ করছেন। তাঁর সঙ্গে সেনেটে লড়বেন বছরখানেক আগে নিযুক্ত হোয়াইট হাউসের কৌঁসুলি প্যাট এ সিপোলনি। দলে মোট ক’জন কৌঁসুলি থাকবেন তা অবশ্য এখনও জানা যায়নি।

এর আগে ট্রাম্পের ইমপিচমেন্টে সায় দিয়েছে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস। সূত্রের খবর, সেনেটে মুখরক্ষা করতে তাই এ বার ধরাবাঁধা ছক ছেড়ে বেরোতে চাইছেন ট্রাম্প। বিশেষ দল তারই ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। দলের অন্যতম প্রধান স্তম্ভ সিপোলনি সেই অর্থে তেমন জনসমক্ষে আসেন না। তবে সেকুলো রীতিমতো পরিচিত মুখ, মাঝে-মধ্যে টিভি শো আর নিয়মিত রেডিয়ো শো করেন তিনি। সূত্রের খবর, ওই দলে সিপোলনির দুই প্রধান ডেপুটি প্যাট্রিক এফ ফিলবিন এবং মাইকেল এম পুরপুরা-ও থাকছেন।

Advertisement

তবে ট্রাম্পের অন্যতম তিন প্রধান ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জিম জর্ডন, ডগ কলিন্স এবং জন র‌্যাটক্লিফ দলে থাকছেন কি না, তা এখনও নিশ্চিত নয়। শোনা যাচ্ছে, ট্রাম্প এঁদের রাখতে চেয়েছেন। কিন্তু সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল তা চান না।

Advertisement