Advertisement
০৫ মে ২০২৪
Donald Trump

‘তৃতীয় বিশ্বযুদ্ধ ঠেকাতে পারি একমাত্র আমি!’ নির্বাচনী প্রচারসভায় দাবি ডোনাল্ড ট্রাম্পের

আইওয়ার সভায় ট্রাম্প দাবি করেন, তাঁর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের সম্পর্ক অত্যন্ত ভাল। সেই সম্পর্ককে কাজে লাগিয়ে ইউক্রেন সমস্যা সমাধান করতে তাঁর একদিনের বেশি লাগবে না বলেও দাবি।

File image of Donald Trump

এ বার আবার প্রেসিডেন্টের দৌড়ে নেমেছেন ডোনাল্ড ট্রাম্প, চলছে তারই প্রচারসভা। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২০:০০
Share: Save:

শিয়রে কড়া নাড়ছে তৃতীয় বিশ্বযুদ্ধ। গোটা বিশ্বকে সেই যুদ্ধ থেকে বাঁচাতে পারেন একজনই। তাঁর নাম ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার প্রেসিডেন্ট ভোটের দৌড়ে নেমে এমনই দাবি করলেন সে দেশেরই প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প। চিনকে রাশিয়ার ‘কোলে’ তুলে দেওয়ার জন্য বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনেরও কড়া সমালোচনা করেন তিনি।

গত সোমবার আইওয়ার ডাভেনপোর্টে প্রচারসভা ছিল ট্রাম্পের। সেখানে তিনি বলেন, ‘‘আজ আপনাদের সামনে দাঁড়িয়ে একটি কথা বলতে চাই, আমিই একমাত্র প্রার্থী যিনি এই প্রতিশ্রুতি দিতে পারেন। আমি তৃতীয় বিশ্বযুদ্ধ ঠেকিয়ে দিতে পারি।’’ বিপুল হর্ষধ্বনি এবং করতালিতে ভাষণ থামান ট্রাম্প। খানিক পরে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বলেন, ‘‘কারণ, আমি বিশ্বাস করি, তৃতীয় বিশ্বযুদ্ধ লাগল বলে।’’

শুধু তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারিই নয়, চিনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক মসৃণতর করার ক্ষেত্রে জো বাইডেনকেও তীক্ষ্ণ কটাক্ষ করেন ট্রাম্প। বলেন, ‘‘জো বাইডেনই সেই লোক, যিনি রাশিয়াকে চিনের কোলে তুলে দিয়ে এসেছেন।’’ ক্ষমতায় ফিরলে তুড়ি মেরে রাশিয়া-ইউক্রেন সমস্যারও সমাধান করে দেবেন বলে প্রচারসভায় দাবি করেছেন ট্রাম্প। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর সম্পর্ককে ‘অত্যন্ত ভাল’। রাশিয়ার প্রেসিডেন্ট তাঁর কথা শুনবেন বলে প্রত্যয় রয়েছে ট্রাম্পের। তিনি বলেন, ‘‘সমস্যা মেটাতে আমার একদিন সময় লাগবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump US Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE