Advertisement
১৯ জুন ২০২৪

মুসলিমদের আমেরিকায় ঢুকতে দেওয়া উচিত নয়, বিস্ফোরক ডোনাল্ড ট্রাম্প

অসহিষ্ণুতা এ বার মার্কিন মুলুকের খোলা হাওয়াতেও! সমস্ত মুসলিমদের আমেরিকায় ঢুকতে বাধা দেওয়া উচিত বলে বিস্ফোরক মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প। কোটিপতি ব্যবসায়ী ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রিপাবলিকানদের সামনের সারির পদপ্রার্থী।

ছবি: এএফপি।

ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৫ ১৬:১৬
Share: Save:

অসহিষ্ণুতা এ বার মার্কিন মুলুকের খোলা হাওয়াতেও! সমস্ত মুসলিমদের আমেরিকায় ঢুকতে বাধা দেওয়া উচিত বলে বিস্ফোরক মন্তব্য করলেন ডোনাল্ড ট্রাম্প। কোটিপতি ব্যবসায়ী ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রিপাবলিকানদের সামনের সারির পদপ্রার্থী। সাউথ ক্যারোলাইনায় একটি জনসভায় সোমবার তিনি বলেন, “যাঁদের কাছে মানুষের জীবনের কোনও মূল্য নেই, যাঁরা কেবলমাত্র জিহাদ-এ বিশ্বাস করে, আমাদের দেশ এমন লোকেদের আক্রমণের লক্ষ্য হতে পারে না।” এতেই থামেননি ডোনাল্ড। মুসলিম সম্প্রদায়ভুক্ত অভিবাসীদের না ঠেকালে দেশে আরও ৯/১১-র মতো ঘটনা ঘটবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। তাঁর দাবি, “আমাদের কাছে এ ছাড়া আর কোনও উপায় নেই।” সান বার্নার্দিনোর হামলার পর দেশের সীমান্ত মুসলিমদের জন্য বন্ধ করে দেওয়া উচিত বলে মনে করেন ট্রাম্প। নিজের প্রচারপত্রেও এই নীতির কথা ঘোষণা করেছেন ট্রাম্পের ক্যাম্পেন টিম।

আরও পড়ুন: পার্টিতে হামলা বন্দুকবাজ দম্পতির

রিপাবলিকান পদপ্রার্থীর দৌড়ে এগিয়ে থাকা ট্রাম্পের এই মন্তব্যের পরই বিতর্কের ঝড় উঠেছে রাজনৈতিক তথা নাগরিক সমাজে। বিরোধীরা এর তীব্র সমালোচনা করেছেন। হোয়াইট হাউস থেকে শুরু করে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটন, প্রাক্তন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট ডিক চেনি-সহ বিরোধী দলের নেতারা মুখ খুলেছেন। টুইটে ডোনাল্ডের আইডিয়াকে “নিন্দনীয়, পক্ষপাতদুষ্ট ও বিভেদকামী” বলেছেন হিলারি। নিউ জার্সির গভর্নর ও ফ্লোরিডার সেনেটের মার্কো রুবিও এবং জেব বুশ এর তীব্র ভাষায় নিন্দা করেছেন। ডোনাল্ড ট্রাম্পকে “বিকৃতমস্তিষ্ক” বলে আখ্যা দিয়েছেন জেব। চেনির মন্তব্য, “যে আদর্শ ও বিশ্বাসে আমাদের ভরসা আছে, এটি তার বিরুদ্ধমত।” তবে এই সমালোচনাকে গায়ে মাখতে নারাজ ট্রাম্প। আমেরিকানদের জন্য বিশ্ব জুড়ে মুসলিমদের মনে এমন ঘৃণা রয়েছে যে তাঁদের সর্বসমক্ষে নাকচ করা উচিত বলে মনে করেন ট্রাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump muslim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE