×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

বাইডেনের শপথের আগেই ওয়াশিংটন ছাড়তে চাইছেন ট্রাম্প

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৬ জানুয়ারি ২০২১ ১৪:১৪
ট্রাম্প। ফাইল ছবি।

ট্রাম্প। ফাইল ছবি।

জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন আগামী বুধবার। শপথের সময় নাকি ফ্লোরিডায় থাকবেন ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটন ছেড়ে দেবেন সকালেই। তার আগের দিন এয়ারফোর্স ওয়ানের বেসে তিনি একটি বিদায়ী পার্টি করারও পরিকল্পনা করছেন। ট্রাম্পের এই বিষয়গুলির সঙ্গে যুক্ত এক সূত্র সংবাদ সংস্থা রয়টার্সকে এ রকমই জানিয়েছে।

বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার কথা আগেই জানিয়েছেন ট্রাম্প। এ বার জানা গেল, তিনি ওয়াশিংটনও ছেড়ে দেবেন আমেরিকান গণতন্ত্রের এক বিশেষ সন্ধিক্ষণে। জানা গিয়েছে, হোয়াইট হাউসের কিছু পরামর্শদাতা ট্রাম্পকে বাইডেনের শপথ অনুষ্ঠানে থাকার পরামর্শ দিয়েছিলেন। ট্রাম্প সে কথা শুনবেন বলে কোনও লক্ষণ দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক অফিসার।

মঙ্গলবারের বিদায়ী পার্টি হলে সেখান থেকেই ট্রাম্প ফ্লোরিডার পাম বিচে চলে যাবেন। মার-এ-লাগো ক্লাব দিয়ে শুরু হবে তাঁর প্রেসিডেন্ট-উত্তর জীবন।

Advertisement

প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় আসার আগে থেকেই বিতর্ককে ছায়াসঙ্গী বানিয়েছিলেন ট্রাম্প। তাঁর বহু উদ্ভট কীর্তি এবং বেফাঁস কথার সাক্ষী থেকেছেন বিশ্ববাসী। নির্বাচনে পরাজয়ের পরেও যে ধরনের কথা বলেছেন, আচরণ করেছেন, তাও নিন্দিত হয়েছে বিভিন্ন মহলে। কিন্তু এ সব সমালোচনাকে যে খুব বেশি গুরুত্ব দেন না, তা তিনি গত কয়েক বছর ধরেই বুঝিয়ে আসছেন। আমেরিকার দীর্ঘ গণতন্ত্রের ইতিহাসে তিনিই একমাত্র প্রেসিডেন্ট, যাঁকে দু’বার ইমপিচমেন্টের সম্ভাবনার মুখোমুখি হতে হয়েছে। এখনও তাঁর মাথায় ইমপিচমেন্টের খাঁড়া ঝুলছে।

আরও পড়ুন: হামলার ভয়, শপথ ঘিরে কড়া নিরাপত্তা

Advertisement