Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Peshawar Mosque Blast

‘আমাদের দুষবেন না, নিজেদের ঘর সামলান’! পেশোয়ার-কাণ্ডে পাককে খোঁচা তালিবান বিদেশমন্ত্রীর

পেশোয়ার হামলার দায় অস্বীকার করে ইসলামাবাদের উদ্দেশে তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির মন্তব্য, ‘‘গত দু’দশকে আমরা এমন শক্তিশালী বোমা বা আত্মঘাতী জ্যাকেট দেখিনি।’’

afghan taliban

পেশোয়ারের মসজিদে আত্মঘাতী হামলা নিয়ে পাকিস্তানকেই দুষলেন আফগানিস্তানের বিদেশমন্ত্রী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৯
Share: Save:

আফগানিস্তান সীমান্তবর্তী এলাকার তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর বিরুদ্ধে পাক সেনার অভিযানকে ঘিরে এক মাস আগেই উত্তপ্ত হয়েছিল পরিস্থিতি। পেশোয়ারের মসজিদে টিটিপির মানববোমা হামলার পর এ বার পাকিস্তানকে ‘ঘর সামলানোর’ পরামর্শ দিল আফগান তালিবান।

পাক খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানীতে গত সোমবারের বিস্ফোরণের ঘটনায় শতাধিক মানুষের মৃত্যুর তিন দিন পরে এ বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে কাবুল। ঘটনার দায় অস্বীকার করে ইসলামাবাদের উদ্দেশে তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির মন্তব্য, ‘‘গত দু’দশকে আমরা এমন শক্তিশালী বোমা বা আত্মঘাতী জ্যাকেট দেখিনি, যা মসজিদের সঙ্গে শতাধিক মানুষকে উড়িয়ে দিতে পারে। ঘটনার নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন।’’

প্রসঙ্গত, পাক সরকারের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পরে নভেম্বরে ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল টিটিপি। বিদ্রোহী ওই পাশতুন গোষ্ঠীর অভিযোগ ছিল, সংঘর্ষবিরতি ভেঙে পাক সেনা বিচ্ছিন্ন ভাবে অভিযান শুরু করার ফলেই অশান্তি ছড়িয়েছে খাইবার পাখতুনখোয়ায়। আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত এই গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী।

২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে আত্মঘাতী হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে খুন করেছিল টিটিপি জঙ্গিরা। তার পর একাধিক অভিযান চালিয়েও তাদের বাগে আনতে পারেনি পাক সেনা। সোমবার পেশোয়ারের মসজিদে আত্মঘাতী হামলারও দায় স্বীকার করেছে এই গোষ্ঠী। টিটিপির সঙ্গে আফগান তালিবানের একটি অংশের সুসম্পর্ক রয়েছে। ডিসেম্বরে পাক সেনা সীমান্ত পেরিয়ে টিটিপির ডেরায় অভিযান চালাতে গিয়ে আফগান তালিবান বাহিনীর বাধার মুখে পড়েছিল। সে সময় সংঘর্ষে বেশ কয়েক জন পাক সেনার মৃত্যুও হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE