Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Train accident

ট্রেন চালানোর সময় ফোনে মগ্ন চালক! তার পর যা হল

এক জন নেটাগরিক রসিকতা করে বলেন, “চালকের ফোনটি যদি স্মার্ট হত, তা হলে দুর্ঘটনার কথা আগেই জানিয়ে দিতে পারত। বেচারি!”

train accident

চালকের আসনে বসে সেই মহিলা। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৩:৫৮
Share: Save:

গাড়ি বা বাইক চালানোর বার বার সতর্ক করা হয় মোবাইল ফোনে কথা না বলতে বা ফোন নিয়ে ঘাঁটাঘাটি না করতে। তাতে সমূহ বিপদের আশঙ্কা থাকে। তবে সচেতনতা বার্তা দেওয়ার পরেও এখনও গাড়ি চালাতে চালাতে ফোন করেন বা ফোন ঘাঁটেন অনেকেই। এ তো গেল বাইক বা গাড়িচালকদের কথা। ট্রেন চালানোর সময় চালকদের আরও সতর্ক থাকতে হয়। কেননা সেখানে কয়েক হাজার যাত্রীর জীবন জড়িয়ে। একটু ভুলচুকে হাজার যাত্রীর প্রাণ সংশয় হতে পারে।

এত ঝুঁকি আছে তা জানার পরেও এক ট্রেনচালক ট্রেন চালাতে চালাতেই ফোন নিয়ে মগ্ন হয়ে পড়েন। সামনে কী আছে, কী আসছে সে দিকে কোনও খেয়ালই ছিল না তাঁর। চোখ দু’টি তখন ঘুরছিল মোবাইলে স্ক্রিনে। আর তাতে যা হওয়ার তাই-ই হল। সম্প্রতি পুরনো একটি ভিডিয়ো আবার ভাইরাল হয়েছে। ভিডিয়োটি ২০১৯ সালের। রাশিয়ার ঘটনা। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, দ্রুতগতিতে ছুটছে একটি ট্রেন। চালকের আসনে বসে এক মহিলা। তিনি ট্রেন চালাচ্ছিলেন, আর মাঝে মাঝে ফোনে মগ্ন হয়ে পড়ছিলেন। এ ভাবে বেশ কিছুটা যাওয়ার পর ওই লাইনেই থাকা অন্য একটি ট্রেনে সজোরে ধাক্কা মারে ওই ট্রেনটি। অভিঘাত এতটাই বেশি ছিল যে যাত্রীরা ছিটকে পড়েন। তবে যাত্রী সংখ্যা কম থাকায় প্রাণহানির ঘটনা ঘটেনি। যাত্রীরা আসন থেকে ছিটকে পড়ে আহত হয়েছিলেন। শুধু তা-ই নয়, আশ্চর্যজনক ভাবে বেঁচে গিয়েছিলেন ওই মহিলা চালকও।

এক জন নেটাগরিক রসিকতা করে বলেন, “চালকের ফোনটি যদি স্মার্ট হত, তা হলে দুর্ঘটনার কথা আগেই জানিয়ে দিতে পারত। বেচারি!” আরও এক জন বলেছেন, “এখন প্রযুক্তি যা উন্নত হয়েছে, তাতে ট্রেন বিপদের আঁচ পেলেই থেমে যেত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE