Advertisement
০৪ জুন ২০২৪
Durga Puja 2022

অতিমারি পেরিয়ে ফের আনন্দোৎসব

এ বছর আবার এডিনবরার বাঙালিরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন পুজোর কয়েকটা দিন পাঞ্জাবি আর শাড়িতে, ঢাকের আওয়াজে, পুষ্পাঞ্জলিতে, বাঙালি খাবারে নিজেদের মতো করে দুর্গাপুজোর আনন্দ উপভোগ করতে।

ফাইল ছবি

ফাইল ছবি

চন্দন বসু
এডিনবরা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৯
Share: Save:

স্কটল্যান্ডের এডিনবরা শহরেও এখন পুজো-পুজো গন্ধ। বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন, শরতের আকাশে মেঘের ভেলা আর ভোরের শিশির বিন্দু দেখলেই মন কেমন উতলা হয়ে ওঠে। মনের কোণে কোথাও যেন বেজে ওঠে ঘরে ফেরার গান। আর কয়েক দিন পরেই মহালয়া। সামাজিক মাধ্যমের সৌজন্যে বাড়ির চারপাশে জোরকদমে চলতে থাকা পুজোর সাজের ছবি আজ হাতের মুঠোয়। সেগুলো যেন বাড়ি যাওয়ার ইচ্ছেটাকে হাজার গুণ বাড়িয়ে তোলে। কিন্তু ইচ্ছে থাকলেও হাজার কর্মব্যস্ততার মধ্যে সে সুযোগ সব বছর আসে না। তাই প্রবাসেই মায়ের আগমনী সুরে মেতে ওঠার চেষ্টা করি আমরা।

কোভিড অতিমারির প্রকোপ কাটিয়ে, এ বছর আবার এডিনবরার বাঙালিরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন পুজোর কয়েকটা দিন পাঞ্জাবি আর শাড়িতে, ঢাকের আওয়াজে, পুষ্পাঞ্জলিতে, বাঙালি খাবারে নিজেদের মতো করে দুর্গাপুজোর আনন্দ উপভোগ করতে। এডিনবরা শহরে প্রথম পুজো শুরু হয়েছিল ২০১৪-তে। ২০২০-তে দুর্গাপুজো না হলেও, গত বছর সমস্ত সাবধানতা মেনে ছোট করে আয়োজন করা হয়েছিল পুজোর। সব অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছিল অনলাইনে। পুজোতে সরাসরি যুক্ত সদস্যেরা সবাই পরেছিলেন কলকাতা থেকে বানিয়ে আনা পুজো স্পেশাল মাস্ক।

এ বছর পুজোর কয়েকটা দিন সবাই মিলে খুব আনন্দ করতে চাই। এখানে অন্যান্য প্রবাসী পুজোর মতো শুধু সপ্তাহান্তে নয়, পাঁচ দিন ধরে চলে মায়ের পুজো। সঙ্গে থাকে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজো হবে সেন্ট কাথবার্ট চার্চে। তার পরে, ৯ অক্টোবর এডিনবরার ক্যালটন হিলে স্কটিশ ইন্ডিয়ান আর্টস ফোরাম বিজয়া দশমী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতসবাজির আয়োজন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Edinburgh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE