Advertisement
০১ মে ২০২৪
Indonesia Earthquake

৭.৩ মাত্রার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া!

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র আব্দুল মুহরি জানিয়েছেন, পশ্চিম সুমাত্রার প্যাডংয়ে ভূমিকম্পটি সবচেয়ে তীব্র ভাবে অনুভূত হয়েছিল।

Earthquake of 7.3 magnitudes hit Indonesia and triggers tsunami warning for 2 hours.

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল মাটি থেকে প্রায় ৮৪ কিলোমিটার গভীরে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বালি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৯:১৭
Share: Save:

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। মঙ্গলবার ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পশ্চিমে ভোর ৩টে (স্থানীয় সময়) নাগাদ এই ভূকম্পন লক্ষ করা যায়। যার জেরে প্রায় দু’ঘণ্টার জন্য সুনামির সতর্কতা জারি করে সংশ্লিষ্ট দফতর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৩।

সুনামির জন্য সতর্কতা জারি করে স্থানীয় কর্তৃপক্ষকে অবিলম্বে ভূমিকম্পের কবলে পড়া এলাকার বাসিন্দাদের উপকূল থেকে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও পরে সেই নির্দেশ প্রত্যাহার করা হয়।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল মাটি থেকে প্রায় ৮৪ কিলোমিটার গভীরে। প্রথম বার মাটি কেঁপে ওঠার পর পর আরও বেশ কয়েক বার কেঁপে (আফটারশক) ওঠে সুমাত্রা সংলগ্ন এলাকাগুলি। যার মধ্যে রিখটার স্কেলে একটি ৫ মাত্রার ভূকম্পও লক্ষ করা গিয়েছিল।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র আব্দুল মুহরি জানিয়েছেন, পশ্চিম সুমাত্রার প্যাডংয়ে ভূমিকম্পটি সবচেয়ে তীব্র ভাবে অনুভূত হয়েছিল। প্যাডংয়ের পাশাপাশি সুমাত্রার পশ্চিম উপকূলের দ্বীপগুলিতে ভূমিকম্পের কী প্রভাব পড়েছে তা জানতে ইতিমধ্যেই তৎপর হয়েছে প্রশাসন।

আব্দুল জানান, ‘‘ভূমিকম্প অনুভূত হতেই অনেকে বাড়িঘর ছেড়ে চলে গেছেন। অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে বাড়িতে ঢুকতে ভয় পাচ্ছেন। যদিও এখনও পর্যন্ত বিশেষ কোনও ক্ষয়ক্ষতি হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indonesia Earthquake earthquake Sumatra island
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE