Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

যুদ্ধে পিছু হটলে খুন হতে পারেন পুতিন, মন্তব্য মাস্কের

টেসলার সিইও, ধনকুবের মাস্ক তাঁর মালিকানাধীন সমাজমাধ্যম ‘এক্স’ প্ল্যাটফর্মের একটি অনুষ্ঠানে সম্প্রতি মন্তব্যটি করেন। সেখানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে অর্থ ও অস্ত্র-সাহায্য দেওয়া নিয়ে কথা হয়।

An image of Vladimir Putin

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৬
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে হেরে যাওয়ার পথও খোলা নেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের! যুদ্ধ থেকে পিছিয়ে এলে তিনি নাকি খুনও হয়ে যেতে পারেন! এমনই মন্তব্য করে বিতর্ক বাধালেন শিল্পপতি ইলন মাস্ক।

টেসলার সিইও, ধনকুবের মাস্ক তাঁর মালিকানাধীন সমাজমাধ্যম ‘এক্স’ প্ল্যাটফর্মের একটি অনুষ্ঠানে সম্প্রতি মন্তব্যটি করেন। সেখানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে অর্থ ও অস্ত্র-সাহায্য দেওয়া নিয়ে কথা হয়। রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সাহায্য করতে একটি বিল পাশ করানো হয়েছে আমেরিকান সেনেটে। এক্স-আয়োজিত আলোচনাচক্রটিতে হাজির ছিলেন এই বিলের বিরোধীরা— উইসকনসিনের রিপাবলিকান সেনেটর রন জনসন, ওহায়োর জে ডি ভান্স, ইউটার মাইক লি-র পাশাপাশি এক সময়ের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী বিবেক রামস্বামী প্রমুখ। রন বলেন, পুতিন কখনওই ইউক্রেনের বিরুদ্ধে হার স্বীকার করবেন না। যাঁরা ইউক্রেনের জয়ের স্বপ্ন দেখছেন, তাঁরা ‘রূপকথার জগতে’ বাস করছেন! জনসনকে সমর্থন জানিয়ে মাস্ক তখন ওই মন্তব্যটি করেন।

ভান্স জানান, ইউক্রেন, ইজ়রায়েল ও তাইওয়ানের সাহায্যার্থে বিলটিতে ৯৫০০ কোটি ডলার বরাদ্দ হয়েছে। তার মধ্যে ৬০০০ কোটি ডলারেরও বেশি সাহায্য দেওয়া হবে ইউক্রেনকে। গাজ়ার জন্য ত্রাণও রয়েছে এর মধ্যে। ভান্স বলেন, ‘‘এই খরচ কমানো উচিত।’’ মাস্ক যোগ করেন, ‘‘আমেরিকানদের উচিত তাঁদের নির্বাচিত প্রতিনিধিদের ইউক্রেন বিল নিয়ে প্রশ্ন করা। এত অর্থ খরচ করে ইউক্রেনীয়দের কোনও উপকার হচ্ছে না। শুধু যুদ্ধকে দীর্ঘায়িত করা হচ্ছে।’’ পুতিন প্রসঙ্গে তিনি বলেন, ‘‘উনি যদি পিছু হটেন, ওঁকে খুন হয়ে যেতে হবে।’’ বুধবারই পুতিন একটি নতুন আইনে স্বাক্ষর করেছেন, যেখানে ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার সমালোচনা করলে সম্পত্তি বাজেয়াপ্ত করার নিদান দেওয়া হয়েছে।

মাস্ক আগেও ইউক্রেনের সামর্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির বার বার সাহায্য চাওয়া নিয়ে বিদ্রুপ করেছিলেন। সে জন্য ইউক্রেনের পাশাপাশি ডেমোক্র্যাটদের সমালোচনাও শুনেছেন তিনি। তাঁকে ‘পুতিনের সমর্থক’ও বলা হয়েছে। অভিযোগ উড়িয়ে মাস্কের দাবি, রাশিয়ার শক্তি খর্ব করতে তাঁর সংস্থাগুলি অন্য অনেকের থেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাঁর সংস্থা স্পেসএক্স ইউক্রেনকে লাগাতার ‘স্টারলিঙ্ক’ ইন্টারনেটের পরিষেবা দিয়ে গিয়েছে। রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেনে যোগাযোগ ব্যবস্থা অক্ষুণ্ণ রাখতে সাহায্য করেছে ওই পরিষেবা। তা ছাড়া, রাশিয়ার মহাকাশ বাণিজ্যেও কোপ বসিয়েছে স্পেসএক্স। সেটাও অর্থনৈতিক ভাবে বড় ধাক্কা মস্কোর কাছে। মাস্কের বক্তব্য, যুদ্ধ নিয়ে তাঁর মতামতের পিছনে একমাত্র কারণ— তিনি এত মৃত্যু আটকাতে চান।

তবে মাস্কের মতামতে আপত্তি রয়েছে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাকোনেলের। তাঁদের বক্তব্য, ইউক্রেনকে সাহায্য করার নেপথ্যে আমেরিকার নিজস্ব আগ্রহ রয়েছে। আমেরিকা (রুশ) স্বৈরাচার খর্ব করতে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE