Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Taliban: দাড়ি কাটা বা ছাঁটা নিষিদ্ধ আফগানিস্তানে, ‘আমেরিকান স্টাইল’ চলবে না: তালিবান

কোনও নাপিতকে কারও দাড়ি কাটতে বা ছাঁটতে দেখলেই ধরে নিয়ে গিয়ে কড়া শাস্তি দেওয়া হবে, জানিয়ে দিল তালিবান।

দাড়ি কাটা বা ছাঁটা নিষিদ্ধ আফগানিস্তানে

দাড়ি কাটা বা ছাঁটা নিষিদ্ধ আফগানিস্তানে

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৩
Share: Save:

ক্ষমতা দখলের পর তালিবান নেতৃত্ব স্পষ্ট জানিয়েছিলেন, আফগানিস্তান থেকে আমেরিকার সংস্কৃতি মুছে ফেলবেন তাঁরা। সেই লক্ষ্যে স্কুল, কলেজে মেয়েদের পড়াশোনায় এবং কর্মক্ষেত্রের নিয়ম-রীতিতে বহু বদল আনা হয়েছে গোটা দেশে। এ বার নিজের ইচ্ছেমতো দাড়ি কাটা বা ছাঁটাতেও নিষেধাজ্ঞা জারি করতে শুরু করেছে তারা।
আফগানিস্তানের হেলমন্দ প্রদেশের সেলুনে গিয়ে নাপিতদের শাসাতে শুরু করেছেন তালিবরা। নাপিতদের তাঁরা পরিষ্কার জানিয়ে দিচ্ছেন, ইসলামি নিয়ম-কানুনে দাড়ি কামানো নিষিদ্ধ। কেউ দোকানে দাড়ি ছাঁটতে এলে তাঁকে সঙ্গে সঙ্গে ফিরিয়ে দিতে হবে। নইলে কড়া শাস্তির মুখে পড়তে হবে তাঁদের। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে, হেলমন্দের জায়গায় জায়গায় টাঙানো পোস্টারে লেখা, সেলুনে মাঝে মাঝে গুপ্তচর তালিবদের পাঠানো হবে। কোনও নাপিতকে কারও দাড়ি কাটতে বা ছাঁটতে দেখলেই ধরে নিয়ে গিয়ে সাজা দেওয়া হবে। শুধু হেলমন্দেই নয়, রাজধানী শহর কাবুলের নাপিতেরাও একই হুমকি-বার্তা পেয়েছেন বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

দিন দুয়েক আগে হেরাট প্রদেশে একটি অপহরণের ঘটনায় চার অভিযুক্ত অপহরণকারীকে গুলি করে খুন করেছিল তালিবান। তার পর তাঁদের নিথর দেহ ওই প্রদেশের চার জায়গায় প্রকাশ্যে ক্রেন থেকে ঝুলিয়ে দেওয়া হয়েছিল। তা নিয়ে আফগানভূমে আতঙ্কের মধ্যেই নাপিতদের জন্য নয়া ‘ফতোয়া’ জারি করল তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 Taliban regime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE