Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Global Warming

উষ্ণায়নের নতুন নজির তৈরি করেছে জুন! দাবি ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু সমীক্ষা সংস্থার

‘কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস’ জানিয়েছে, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি জুনে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

EU Copernicus Climate Change Service says, world breaks average temperature record for June this year

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ব্রাসেলস শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ২১:০৯
Share: Save:

জুন মাসে এর আগে পৃথিবীর ‘উষ্ণতা’ এতটা বাড়েনি। এতটা তেতেপুড়ে ওঠেনি ধরিত্রী। জুন মাসের প্রথম দু’সপ্তাহের গড় তাপমাত্রা দেখেই এ কথা জানিয়ে দিল ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা!

বৃহস্পতিবার একটি রিপোর্ট প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা ‘কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস’ এ কথা জানিয়েছে। সংস্থার ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘‘চলতি বছরের জুন মাস ‘উষ্ণতম’ হিসাবে নতুন নজির তৈরি করেছে।’’ তিনি জানান, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি জুন মাসে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অংশে এল নিনো উষ্ণস্রোত, প্রবল তাপপ্রবাহ এবং মেরু অঞ্চলের তাপমাত্রা বৃদ্ধি, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের পরিমাণ কমাতে ব্যর্থতার মতো কারণে এমনটা ঘটেছে বলে ‘কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস’-এর তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ ২০১৯ সালের জুন মাসকে ‘উষ্ণতম’ হিসাবে চিহ্নিত করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE