Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Mount Everest

খালি অক্সিজেন সিলিন্ডার ফেরত আনুন, এভারেস্ট অভিযাত্রীদের আবেদন নেপাল সরকারের

নেপালের বেশ কিছু হাসপাতাল জানিয়েছে, অক্সিজেন সিলিন্ডার না থাকায় তাঁরা নতুন করে রোগী ভর্তি নিতে পারবে না।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমাণ্ডু শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৭:২৯
Share: Save:

নেপালে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অক্সিজেন সিলিন্ডারের অভাব দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে এভারেস্ট অভিযাত্রীদের কাছে নেপাল সরকার আবেদন করেছে, তাঁরা যেন সঙ্গে নিয়ে যাওয়া অক্সিজেন সিলিন্ডারগুলি খালি হয়ে গেলে সেগুলি না ফেলে সঙ্গে করে নিয়ে আসেন।

এভারেস্ট অভিযানে নতুন করে অনুমতি দেওয়া শুরু করেছে নেপাল। ৭০০-র বেশি পর্বতারোহীকে অনুমতি দেওয়া হয়েছে। পর্যটনকে ফের নতুন করে শুরু করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। পর্বতারোহীদের কাছে সাহায্যের আবেদন করেছে ‘নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন’। সংস্থার এক আধিকারিক কাল বাহাদুর গুরুং বলেন, ‘‘এই মরসুমে এভারেস্টে যাওয়া পর্বতারোহী ও তাঁদের শেরপারা প্রায় সাড়ে ৩ হাজার অক্সিজেন সিলিন্ডার সঙ্গে নিয়ে গিয়েছেন। সেগুলি তাঁরা পর্বতের উপরেই না ফেলে রেখে আসেন, সেই অনুরোধ করেছি আমরা। রোগীদের অক্সিজেন দিতে আমরা সেগুলি ব্যবহার করতে পারব।’’

নেপালে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লক্ষের কাছাকাছি। এই অবস্থায় বেশ কিছু হাসপাতাল জানিয়েছে, অক্সিজেন সিলিন্ডার না থাকায় তাঁরা নতুন করে রোগী ভর্তি নিতে পারবে না। নেপালের স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক সমীরকুমার অধিকারী বলেন, ‘‘এই মুহূর্তে আমাদের ২৫ হাজার অক্সিজেন সিলিন্ডার দরকার। তবেই আমরা রোগীদের চিকিৎসা করতে পারব। তার সঙ্গে অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা দরকার।’’ এই মুহূর্তে চিনের কাছে ২০ হাজার অক্সিজেন সিলিন্ডার নেপাল চেয়ে পাঠিয়েছে বলে খবর। সেই সঙ্গে পর্বতারোহীদের কাছেও আবেদন করল প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mount Everest Oxygen Cylinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE