Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে মধ্যস্থ হতে তৈরি ভারত

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের কথায়, “ইউক্রেন যুদ্ধের পরিসমাপ্তি ঘটাতে আমরা গভীর ভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং বিশ্বাস করি এটা এক দিন শেষ হবে। প্রত্যেকে এই সংঘাতের কারণে ভুগছে।

An image of S Jaishankar

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩২
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে মধ্যস্থের ভূমিকা নিতে তৈরি ভারত। একটি জার্মান দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এই ইঙ্গিত দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সঙ্গে এটাও
তিনি বুঝিয়েছেন, ভারত নিজে থেকে আগ বাড়িয়ে কিছু করবে না। কিন্তু যদি ভারতের কাছে প্রস্তাব আসে তা হলে তাকে ইতিবাচক ভাবেই দেখা হবে।

তাঁর কথায়, “ইউক্রেন যুদ্ধের পরিসমাপ্তি ঘটাতে আমরা গভীর ভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং বিশ্বাস করি এটা এক দিন শেষ হবে। প্রত্যেকে এই সংঘাতের কারণে ভুগছে। তবে আমি জানি না, ঠিক কী ভাবে এই যুদ্ধ শেষ হবে। গোটা প্রক্রিয়াটির ততটা গভীরে আমরা নেই, যে জানব।” এই যুদ্ধের ফলে ভারতের রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানির বিষয়টিকে সামনে নিয়ে এসে বিদেশমন্ত্রী বলেছেন, “ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পরে ইউরোপ তাদের তেল রফতানির জন্য পূর্ব এশিয়ার মুখাপেক্ষী হল। আমরা কী করতাম? বহু ক্ষেত্রে
পূর্ব এশিয়া ইউরোপকে অগ্রাধিকার দিয়েছে কারণে তারা অধিক মূল্য দিতে সক্ষম। তা
হলে হয় আমাদের তেল কেনা বন্ধ করে দিতে হত, কারণ সামনে লম্বা লাইন, অথবা ইউরোপের মতো চড়া দাম দিতে হত।’’

আর কয়েক দিন পরেই ইউক্রেনে রুশ আগ্রাসনের দু’বছর পূর্ণ হবে। ২০২২-এর ২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করেছিলেন ভ্লাদিমির পুতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE