Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Taliban: ঢুকে পড়েছে তালিবান, খবর রটতেই হুড়োহুড়ি, গাড়ির চাপে থমকাল কাবুল

সংবাদ সংস্থা
কাবুল ১৫ অগস্ট ২০২১ ১৭:৫৮
কাবুলের রাস্তা

কাবুলের রাস্তা
ছবি: টুইটার থেকে।

রবিবার বেলা গড়াতেই কাবুলে ঢুকে পড়েছে তালিবান সেনা। ইতিমধ্যেই ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সারা। আর তালিবান ঢোকার খবর আসতেই বাড়ি ফেরার তাড়া শুরু হয়েছে। সেই তাড়াতেই রাস্তায় গাড়ির চাপ বেড়েছে। যানজটে থমকে গিয়েছে শহর।

রবিবার সকালেই কাবুলের বাইরে এসে পৌঁছয় তালিবান সেনা। সেই খবর পেতেই কাবুলের প্রায় সব সরকারি ও বেসরকারি অফিস থেকে কর্মীদের ছুটি দিয়ে দেওয়া হয়। সবাইকে বাড়ি ফেরার নির্দেশ দেয় প্রশাসন। তাড়াহুড়ো করে বাড়ি ফিরতে গিয়েই যানজট ছড়ায়। এই ঘটনার ভিডিয়ো সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে রাস্তায় সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে গাড়ি। কোনও গাড়ি এগোতে পারছে না। বেশ কয়েক ঘণ্টা ধরে এই যানজট চলছে বলেই খবর।

এ দিকে কাবুলে প্রবেশ করার পরে তালিবান জানায়, রক্তপাত চায় না তারা। যদি কেউ শহর ছেড়ে চলে যেতে চান তা হলে তাঁকে আটকানো হবে না বলেও জানানো হয়। মেয়েদের সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। ইতিমধ্যেই কাবুল ছেড়ে অনেকে বাইরে যেতে শুরু করেছেন বলে খবর। আমেরিকা, ভারতের মতো দেশ তাদের বাসিন্দাদের দেশে ফেরানোর কাজ শুরু করেছে।

Advertisement

কাবুলে ঢুকে প্রেসিডেন্টের বাসভবনে যান তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর। তিনি আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট হতে পারেন বলে খবর। শহরের রাজপথে উল্লাসে মেতেছে তালিবান যোদ্ধারা। জেল থেকে বন্দিদের মুক্তি দেওয়া হয়েছে। কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালিবানের পতাকা।

আরও পড়ুন

Advertisement