Advertisement
০৩ মে ২০২৪
Israel Palestine Conflict

ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের নিয়ে উড়তে চলেছে বিমান, প্রায় ২৩০ জন ফিরবেন দেশে

৭ অক্টোবর হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাত শুরু হয়েছে। তার পরেই ইজ়রায়েলে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করেছে এয়ার ইন্ডিয়া। সে কারণে আটকে পড়েছেন বহু ভারতীয়।

image of passenger

ইজ়রায়েলের বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীরা। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৮:৫৫
Share: Save:

ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার বেন গুরিয়ন বিমানবন্দর থেকে ভারতের উদ্দেশে প্রথম বিমানটি ছাড়ছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’।

পিটিআই সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় রাত ৯টা নাগাদ ছাড়তে চলেছে বিমানটি। তাতে চেপে ভারতে ফিরতে চলেছেন প্রায় ২৩০ জন ভারতীয়। যাঁরা আগে আসবেন, তাঁরা আগে আসন পাবেন বলে জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক। যাঁরা দেশে ফিরতে আগ্রহী, তাঁদের বিমানের ভাড়া চোকাতে হবে না।

৭ অক্টোবর হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাত শুরু হয়েছে। তার পরেই ইজ়রায়েলে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করেছে এয়ার ইন্ডিয়া। সে কারণে আটকে পড়েছেন বহু ভারতীয়। জেরুসালেম, তেল আভিভ-সহ ইজ়রায়েলের বিভিন্ন শহরে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারেরও বেশি। তাঁদের কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ পরিষেবা ক্ষেত্রের। কেউ আবার পড়ুয়া। তাঁদের উদ্ধার করে দেশে ফেরাতে পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) বিদেশমন্ত্রী জয়শঙ্কর লিখেছেন, ‘‘ইজ়রায়েল থেকে ফিরে আসতে ইচ্ছুক ভারতীয়দের ফিরিয়ে আনতে অপারেশন অজয় শুরু করা হচ্ছে। বিশেষ চার্টার্ড উড়ান-সহ সব ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশের মাটিতে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও কল্যাণের জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।’’ বৃহস্পতিবার থাকে শুরু হল সেই অভিযান।

সংঘর্ষের ষষ্ঠ দিনে ইজ়রায়েলি সেনা জানিয়েছে, এখন পর্যন্ত সে দেশের ১,২০০ নাগরিক মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ১৮৯ জন সেনা। গাজ়ার প্রশাসন জানিয়েছে, সেখানে ১,২০০ জনের মৃত্যু হয়েছে। ২০০৭ সাল থেকে গাজ়ার অধিকার রয়েছে হামাসের হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict gaza Air India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE