Advertisement
১৭ এপ্রিল ২০২৪
India-Maldives Conflict

মলদ্বীপে পৌঁছল ‘ভারতীয় প্রযুক্তিবিদ’দের প্রথম দল, সেনা সরানোর ইঙ্গিত দিল ভারত

ভারতীয় প্রযুক্তিবিদদের দল আসার কথা নিশ্চিত করেছে মলদ্বীপ সরকার। সংবাদমাধ্যম সূত্রে খবর, মলদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান দেখাশোনার দায়িত্বে থাকবেন প্রযুক্তিবিদেরা।

মলদ্বীপে পৌঁছল ভারতীয় প্রযুক্তিবিদদের প্রথম দল।

মলদ্বীপে পৌঁছল ভারতীয় প্রযুক্তিবিদদের প্রথম দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৩
Share: Save:

ভারতীয় সেনাদের মলদ্বীপের ‘জমি’ ছাড়তে বলেছে সে দেশের সরকার। এমনকি, তার জন্য সময়ও বেঁধে দেওয়া হয়েছে। ভারত সরকারও মলদ্বীপ থেকে সেনা সরাতে শুরু করেছে। কিন্তু সেনা সরালেও সেখানে ‘যোগ্য ভারতীয় প্রযুক্তিবিদ’ মোতায়েন করা হবে বলে জানায় বিদেশ মন্ত্রক। সেই মতো ভারত থেকে মলদ্বীপে উড়িয়ে নিয়ে যাওয়া হল প্রযুক্তিবিদদের প্রথম দলকে। ধাপে ধাপে আরও কয়েক প্রযুক্তিবিদকে মলদ্বীপে পাঠানো হবে।

ভারতীয় প্রযুক্তিবিদদের দল আসার কথা নিশ্চিত করেছে মলদ্বীপ সরকার। স‌ংবাদমাধ্যম সূত্রে খবর, মলদ্বীপে থাকা দু’টি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান দেখাশোনার দায়িত্বে থাকবেন প্রযুক্তিবিদেরা। তাঁদের প্রথম দল মলদ্বীপে যাওয়ার পরেই সেনারা ‘ভারতীয় সম্পত্তি’র দায়িত্ব বুঝিয়ে দেওয়ার কাজ শুরু করেছেন। মলদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়ছে, ‘‘একটি ভারতীয় হেলিকপ্টার ফিরিয়ে দেওয়া হবে মেরামতির জন্য।’’

ক্ষমতায় আসার পরেই মলদ্বীপ থেকে সেনা সরানোর জন্য সরকারি ভাবে আর্জি জানিয়েছিল মুইজ্জু সরকার। দিন কয়েক আগে বিবৃতি দিয়ে দাবি করেছিল, তাদের নির্ধারিত দিনের মধ্যেই ভারত পদক্ষেপ করতে রাজি হয়েছে। ২ ফেব্রুয়ারি নয়াদিল্লিতে মলদ্বীপ প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে একটি বৈঠক হয়েছে কেন্দ্রের। দুই দেশের মধ্যে দ্বিতীয় শীর্ষ স্তরের বৈঠক ছিল সেটি।

দ্বিতীয় বৈঠকের পর মলদ্বীপের বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছিল, ১০ মার্চের মধ্যে মলদ্বীপে তিনটি বিমানক্ষেত্রের মধ্যে একটি থেকে সেনা সরাবে ভারত। বাকি দু’টি জায়গা থেকে ১০ মের মধ্যে ভারত সেনা সরিয়ে নেবে। বিবৃতিতে মুইজ্জু সরকার এ-ও দাবি করেছিল, এই বিষয়ে তাদের সঙ্গে সহমত হয়েছে ভারত। যদিও ভারতের বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, মলদ্বীপে বিমান চলাচল করতে পারে এমন পরিস্থিতি বজায় রাখতে পারস্পরিক সমাধানসূত্র খোঁজার চেষ্টা করছে ভারত। যাতে মলদ্বীপের মানুষকে মানবিক সাহায্য এবং ওষুধপত্র সরবরাহ করতে পারে নয়াদিল্লি।

সেই বৈঠক শেষে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জায়সওয়াল বলেছিলেন, ‘‘এখন যাঁরা রয়েছেন মলদ্বীপে, তাঁদের জায়গায় যোগ্য ভারতীয় প্রযুক্তিবিদদের পাঠানো হবে।’’ সেই মতোই কাজ শুরু হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldives India-Maldives Row
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE