Advertisement
০১ মার্চ ২০২৪
Joe Biden

কোপ পূর্বসূরির কোক-অভ্যাসেও

প্রেসিডেন্টের টেবিলে রাখা জোড়া ল্যান্ডফোন সেটের ঠিক পাশে একটা লাল বোতাম বসিয়েছিলেন  ডোনাল্ড ট্রাম্প। সবে দু’দিন হোয়াইট হাউসে এসেই সেই বোতাম তুলে দিলেন জো বাইডেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ০৫:৪৮
Share: Save:

রেহাই পেল না লাল বোতামও! কুর্সির মালিক বদল হতেই তা রাতারাতি উধাও।

প্রেসিডেন্টের টেবিলে রাখা জোড়া ল্যান্ডফোন সেটের ঠিক পাশে একটা লাল বোতাম বসিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সবে দু’দিন হোয়াইট হাউসে এসেই সেই বোতাম তুলে দিলেন জো বাইডেন। কাল এক সাংবাদিক টুইট করে খবরটা দিতেই তা নিমেষে ভাইরাল। কিসের বোতাম! ছবি-সহ টুইটে টম নিউটন ডান নামের ওই সাংবাদিকই জানালেন, ২০১৯-এ ট্রাম্পের সাক্ষাৎকার নিতে গিয়ে প্রথম ওই বোতাম দেখেন তাঁরা। কথার ফাঁকেই বোতাম টেপেন ট্রাম্প। আর মুহূর্তের মধ্যে রুপোলি পাত্রে চলে আসে নরম পানীয়— ডায়েট কোক। বাইডেন জমানায় আপাতত ইতি পড়ল সেই আতিথেয়তায়।

মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়তে তহবিল তৈরির সিদ্ধান্ত থেকে শুরু করে কয়েকটি মুসলিম রাষ্ট্রের উপর নিষেধাজ্ঞা— ট্রাম্প জমানার এক গুচ্ছ নীতি প্রথম দিনই খারিজ করেছেন বাইডেন। সে দিক থেকে তাঁর বোতাম-উৎপাটন নেহাতই মামুলি বলে মনে করছেন অনেকে। আজ দিনভর এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় রঙ্গ-ব্যঙ্গও হয়েছে বিস্তর। যদিও বিশেষজ্ঞদের একাংশ বলছেন, দেশের ৪৬তম প্রেসিডেন্ট যে নিজের এবং জাতির স্বাস্থ্য নিয়ে প্রথম থেকেই কড়া হতে চাইছেন, এটা তারই প্রমাণ।

ক্ষমতায় আসার প্রথম দিন থেকেই করোনা-যুদ্ধে নেমে পড়বেন বলে ভোটের আগে কথা দিয়েছিলেন বাইডেন। কাল সেই সংক্রান্ত এক গুচ্ছ নির্দেশিকা জারি করেন তিনি। দেশে গণটিকাকরণ সফল করতেও জোর দেওয়ার কথা বলেন নয়া প্রেসিডেন্ট।

পাশাপাশি, বিদেশ নীতির ক্ষেত্রে বাইডেন কী করেন, সে দিকেও তাকিয়ে দুনিয়া। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জোর দেবেন বলে ভোটের আগে থেকেই জানিয়ে রেখেছেন বাইডেন। ভারতীয় বংশোদ্ভূত রানিং মেট কমলা হ্যারিস থেকে শুরু করে নিজের ট্রানজিশন টিমে এক ঝাঁক ভারতীয় বাছাইয়ে সেই সম্ভাবনা আরও উজ্জ্বল বলে মনে করছেন অনেকে। এ ক্ষেত্রে কমলাও আলাদা করে উদ্যোগ নিতে চান বলে কাল জানান হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি। বাইডেনের নেতৃত্বাধীন নয়া প্রশাসনের সঙ্গে কাজ করতে আগ্রহী ভারতও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‘দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতে এবং যৌথ স্বার্থ জড়িত সব বিষয়ে একযোগে কাজ করতে তৈরি আমরা।’’

বাইডেন যে তাঁর প্রশাসনে বৈচিত্র চান, সেই ইঙ্গিত মিলেছিল আগেই। আজ দেশের প্রথম আফ্রো-আমেরিকান প্রতিরক্ষা সচিব হিসেবে জেনারেল লয়েড অস্টিনের নাম চূড়ান্ত করেছে সেনেট। সেনায় ৪১ বছরের চাকরি থেকে ২০১৬-য় আবসর নেন অস্টিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE