Advertisement
০১ মে ২০২৪
Racial Discrimination

জাতিবিদ্বেষে বিদ্ধ রানি থেকে সুনক

সমাজমাধ্যমে ও হোয়াটসঅ্যাপ গ্রুপে রাজপরিবারের সদস্য এবং রাজনীতিবিদদের নিয়ে জাতি বিদ্বেষমূলক প্রচার করার অভিযোগে দোষী সাব্যস্ত হল ব্রিটেনের পাঁচ অবসরপ্রাপ্ত পুলিশকর্তা।

An image of Rishi Sunak

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩৭
Share: Save:

রানি দ্বিতীয় এলিজ়াবেথ, রাজকুমার হ্যারি ও তাঁর স্ত্রী মেগান থেকে শুরু করে দেশের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনক— তাদের বিদ্বেষ বাণ থেকে ছাড় পাননি কেউই। সমাজমাধ্যমে ও হোয়াটসঅ্যাপ গ্রুপে রাজপরিবারের সদস্য এব‌ং রাজনীতিবিদদের নিয়ে জাতি বিদ্বেষমূলক প্রচার করার অভিযোগে দোষী সাব্যস্ত হল ব্রিটেনের পাঁচ অবসরপ্রাপ্ত পুলিশকর্তা।

সম্প্রতি লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে তাদের বিচার হয়েছে। তারা পাঁচ জনেই ২০০১ থেকে ২০১৫ সালের মধ্যে চাকরি থেকে অবসর নিয়েছে। ২০২০ থেকে ২২ সালের মধ্যে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে জাতি বিদ্বেষমূলক মন্তব্য করেছে তারা। কখনও রাজবাড়ির সদস্যদের নিয়ে, কখনও ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক, প্রীতি পটেল, পাকিস্তানি বংশোদ্ভূত প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদকে নিয়ে ঘৃণার বার্তা ছড়িয়েছে সমাজমাধ্যমে।

মেট্রোপলিটন পুলিশের দুর্নীতি-দমন শাখার দায়িত্বপ্রাপ্ত কমান্ডার জেমস হারমান বলেছেন, ‘‘এই ধরনের জাতি বিদ্বেষমূলক বার্তা ছড়ানো ক্ষমার অযোগ্য অপরাধ। বিশেষ করে যারা এক সময়ে পুলিশ কাজ করেছেন তাঁদের ক্ষেত্রে তো বটেই। এই ধরনের কাজ পুলিশবাহিনীর সম্মানহানি করে।’’

স্কটল্যান্ড ইয়ার্ডের তরফে জানানো হয়েছে, দোষী পাঁচ প্রাক্তন পুলিশকর্তা বিভিন্ন সময়ে উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের নিরাপত্তার দায়িত্বে ছিল। এদের মধ্যে পিটার বুথ (৬৬) চার বার এই ধরনের কাজ করেছে। ২০০১ সালে পিটার অবসর নেয়। কেম্বারলের বাসিন্দা ৬২ বছরের রবার্ট লুই সমাজমাধ্যমে অন্তত ৮ বার এই ধরনের বার্তা ছড়িয়েছে। ২০১৫ সালে অবসর নেয় রবার্ট। অ্যান্টনি এলসোম (৬৭) তিন বার, অ্যালান হল (৬৫) তিন বার, ট্রেভর লেটনের (৬৫) বিরুদ্ধে এক বার এই ধরনের বার্তা ছড়ানোর প্রমাণ রয়েছে। আর এক অভিযুক্ত পুলিশকর্তা অবশ্য ছাড় পেয়েছেন এই মামলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE