Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Pakistan

বন্যার জেরে বাড়ছে ম্যালেরিয়া, ভারতের থেকে ৬০ লক্ষ মশারি কিনছে পাকিস্তান

জুনের মাঝামাঝি সময় থেকে বিপুল বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে পাকিস্তানে। দেশের এক-তৃতীয়াংশ জলমগ্ন। মারা গিয়েছেন অন্তত ১,৭০০ জন। ঘরছাড়া তিন কোটি ৩০ লক্ষ মানুষ।

বন্যাবিধ্বস্ত পাকিস্তানে ম্যালেরিয়ার প্রকোপ ঠেকাতেই এই উদ্যোগ।

বন্যাবিধ্বস্ত পাকিস্তানে ম্যালেরিয়ার প্রকোপ ঠেকাতেই এই উদ্যোগ। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২১:১৩
Share: Save:

ভারতের থেকে ৬০ লক্ষ মশারি কিনবে পাকিস্তান। মঙ্গলবারই অনুমোদন দিয়েছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক। বন্যাবিধ্বস্ত পাকিস্তানে ম্যালেরিয়ার প্রকোপ ঠেকাতেই এই উদ্যোগ।

পাকিস্তানের সংবাদ মাধ্যম জানিয়েছে, গ্লোবাল ফান্ড থেকে যে সাহায্য এসেছে, তা দিয়েই পাকিস্তানের জন্য মশারি কিনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। হুর এক আধিকারিক জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব এই মশারি ভারত থেকে আমদানি করা হবে। তাঁদের আশা, আগামী মাসের মধ্যেই ওয়াঘা সীমান্ত পথে সেগুলি পাকিস্তানে আনা হবে।

জুনের মাঝামাঝি সময় থেকে বিপুল বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে পাকিস্তানে। দেশের এক-তৃতীয়াংশ জলমগ্ন। মারা গিয়েছেন অন্তত ১,৭০০ জন। ঘরছাড়া তিন কোটি ৩০ লক্ষ মানুষ। সেপ্টেম্বরেই হু হুঁশিয়ারি দিয়েছে, বন্যার কারণে পাকিস্তানে মশাবাহিত রোগ ম্যালোরিয়ার প্রকোপ বাড়তে পারে, যা ‘দ্বিতীয় বিপর্যয়’ ডেকে আনতে পারে। গত সপ্তাহে হু একটি পরিসংখ্যান তুলে ধরে বলেছে, ২০২৩ সালের জানুয়ারির মধ্যে বন্যাবিধ্বস্ত পাকিস্তানের ৩২টি জেলায় ২৭ লক্ষ মানুষ ম্যালেরিয়া আক্রান্ত হতে পারেন। সব থেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা।

এর পরেই নড়েচড়ে বসে পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক। ভারত থেকে মশারি কেনার বিষয়ে অনুমোদন চায়। গ্লোবাল ফান্ডের কাছে অর্থ সাহায্যের আবেদন করে। প্রসঙ্গত, কাশ্মীর এবং সীমান্ত সন্ত্রাসের কারণে গত কয়েক বছর ধরে ভারত এবং পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়েছে। কাশ্মীরের ৩৭০ ধারা রদের পর টানাপোড়েন আরও বেড়েছে। তার প্রভাব পড়েছে দুই দেশের বাণিজ্যেও। এ বার পাকিস্তানের দুর্দিনে ফের দুই দেশের মধ্যে কি চালু হবে ব্যবসা! আশায় শিল্প মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan flood Malaria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE