Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Disney

Florida Governor: ডিজ়নির বিশেষ ক্ষমতা  ছাঁটলেন ফ্লরিডার গভর্নর

শিশুদের পাঠ্যক্রম থেকে যৌন রুচি সংক্রান্ত একটি অধ্যায় বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয় ফ্লরিডা সরকার। ডিজ়নি ওই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
অরল্যান্ডো শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৭:৪৭
Share: Save:

বহু দশক ধরে আমেরিকার ফ্লরিডা প্রদেশের অরল্যান্ডোয় বিশেষ প্রাদেশিক সরকারের মর্যাদা পেয়ে এসেছে বিনোদন সংস্থা ডিজ়নি। সম্প্রতি ফ্লরিডার প্রশাসনের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় বিনোদন সংস্থাটি। এর পরে ডিজ়নির সেই বিশেষ ক্ষমতা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন ফ্লরিডার রিপাবলিকান গভর্নর রন ডিস্যান্টিস।

গত মার্চে শিশুদের পাঠ্যক্রম থেকে যৌন রুচি সংক্রান্ত একটি অধ্যায় বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয় ফ্লরিডা সরকার। ডিজ়নি ওই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। সেই সময়েই সংস্থাটির বিরুদ্ধে অনেকে কথা বলতে শুরু করেন। ডিজ়নির সিইও বব চ্যাপেক জানান, এ ভাবে সমালোচনা চললে তাঁরা ফ্লরিডা প্রদেশের রাজনীতিকদের অনুদান দেওয়া বন্ধ করে দেবেন। এর পরেই ডিজ়নির বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত নেয় ফ্লরিডার স্থানীয় প্রশাসন। সে ক্ষেত্রে আগামী বছরের জুন থেকে আর বিশেষ প্রাদেশিক সরকারের ক্ষমতা থাকবে না ডিজ়নির।

১৯৬৭ সালে ফ্লরিডার তৎকালীন কংগ্রেস অরল্যান্ডোয় ডিজ়নির থিম পার্ক তৈরির জন্য ‘দ্য রিডি ক্রিক ইমপ্রুভমেন্ট ডিস্ট্রিক্ট’ তৈরি করেছিল। ১০০ বর্গ কিলোমিটারের সেই জমির মধ্যে পড়ে দু’টি কাউন্টি। অরেঞ্জ এবং অসিওলা। এই দুই কাউন্টিতে এত দিন ধরে স্থানীয় সরকারের যাবতীয় দায়িত্ব পালন করে এসেছে ডিজ়নি। সেখানকার বাসিন্দারা যেমন ডিজ়নিকে কর দেন, তেমন ডিজ়নিও জল সরবরাহ থেকে শুরু করে নিকাশি ব্যবস্থার মতো পরিষেবার দেখভাল করে এসেছে। বিশেষ ক্ষমতা বাতিল হলে ওই দুই কাউন্টির জমির মালিকানা নিয়ে নতুন জটিলতা তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Disney Florida
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE