Advertisement
০১ মে ২০২৪
Nepal Foreign Minister

ভারত সফর নেপালের বিদেশমন্ত্রীর

অস্ট্রেলিয়ার পার্থে ভারত মহাসাগর সংক্রান্ত এক সম্মেলনে সৌদ জানিয়েছেন, দু’দেশের সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে।

নেপালের বিদেশমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদ।

নেপালের বিদেশমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদ। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৫৩
Share: Save:

আগামী এক সপ্তাহের মধ্যেই ভারত সফরে আসছেন নেপালের বিদেশমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদ। তিনি জানিয়েছেন, ভারত ও নেপালের সম্পর্ক ঐতিহাসিক। দ্বিপাক্ষিক সম্পর্ককে বেঁধে রেখেছে দুই দেশের মানুষের পারস্পরিক বন্ধন। তাই দু’দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক ও সফর চলতেই থাকে। অস্ট্রেলিয়ার পার্থে ভারত মহাসাগর সংক্রান্ত এক সম্মেলনে সৌদ জানিয়েছেন, দু’দেশের সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে। দু’দেশ একাধিক বাণিজ্যচুক্তি স্বাক্ষর করেছে। দ্বিপাক্ষিক সম্পর্কও বেশ মধুর।

ভারত সফর প্রসঙ্গে সৌদ বলেন, “এই সম্মেলন শেষ হলেই আগামী সপ্তাহের মধ্যে ভারত সফরে যাব।” রামমন্দিরের সাংস্কৃতিক ও ধর্মীয় প্রভাবের কথাও উল্লেখ করেছেন নেপালের বিদেশমন্ত্রী। নেপালের বহু বাসিন্দা রামমন্দিরে যাওয়ার ইচ্ছা পোষণ করেন বলেও জানান। তিনি জানান, আর্থিক ও বাণিজ্যিক দিক থেকে ভারত মহাসাগর নেপালের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই অঞ্চলের স্থায়িত্ব ও সুস্থিতি প্রয়োজন। সৌদের কথায়, “নেপালের অধিকাংশ বাণিজ্যই এই মহাসাগরের মাধ্যমে হয়। ভারত মহাসাগরকে শান্তিপূর্ণ রাখার প্রশ্নে এই সম্মেলন সফল ভূমিকা নেবে।” এই মহাসাগর নেপালের কাছে ঐতিহাসিক দিক থেকেও গুরুত্বপূর্ণ বলে জানান সৌদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE