Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Afganistan: অন্তর্বর্তী আফগান সরকারের প্রধান হতে পারেন প্রাক্তন মন্ত্রী আলি আহমেদ জালালি

সংবাদ সংস্থা
কাবুল ১৫ অগস্ট ২০২১ ১৮:৫৬
আলি আহমেদ জালালি

আলি আহমেদ জালালি

কাবুলে তালিবানি আক্রমণের মুখে আফগানিস্তানের প্রেসিডেন্ট পদ ছেড়েছেন আশরফ গনি। তালিবানের হাতে ইতিমধ্যেই ক্ষমতার হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ওই পর্ব চলাকালীন সে দেশে সরকার চালাবেন প্রাক্তন স্বরাষ্ট্র মন্ত্রী আলি আহমেদ জালালি। অর্থাৎ, ওই আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান হতে চলেছেন তিনিই।
কাবুলে জন্মগ্রহণ করলেও ১৯৮৭ সাল পর্যন্ত আমেরিকার নাগরিক ছিলেন জালালি। ২০০৩ সালে ফিরে এসেছিলেন স্বদেশে। সেই সময়েও আফগানিস্তানে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছিল। ওই অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। ২০০৪ সালে নতুন সরকার গঠনের পর আবার ওই মন্ত্রকেরই দায়িত্ব পান জালালি।

Advertisement

মাত্র এক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালিবানের হাতে চলে যাওয়া নিয়ে সম্প্রতি একটি টুইট করেছিলেন জালালি। লিখেছিলেন, ‘দুর্বল নেতৃত্ব এবং রণকৌশলের অভাবের কারণে আফগান সেনাকে আজ এই মূল্য চোকাতে হল। এক সপ্তাহের মধ্যে দেশের এক-তৃতীয়াংশ প্রাদেশিক রাজধানী বেদখল হওয়া আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নের মুখে দাঁড় করায়।’

রবিবার সকাল পর্যন্ত দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ২৬টিই দখল করে ফেলেছিল তালিবান। বিগত দু’দিনে একে একে হেরাট, আয়বাক, গজনি, কন্দহর, তালিকান, কুন্দুজ দখল করে তারা। উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালিবান। রবিবার সকালে দক্ষিণের জালালাবাদে ওড়ে তালিবানি পতাকা। তার পর বিনা যুদ্ধে দুপুরের মধ্যেই কাবুল দখল নেয় তালিবান।

আরও পড়ুন

Advertisement