Advertisement
২০ এপ্রিল ২০২৪
United States

Colin Powell: কোভিডে প্রয়াত কলিন পাওয়েল

রাজনীতিতে আসার আগে আমেরিকার প্রতিরক্ষা বিভাগের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান ছিলেন প্রাক্তন সেনা অফিসার পাওয়েল।

কলিন পাওয়েল।

কলিন পাওয়েল।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ০৫:২৮
Share: Save:

মারা গেলেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশসচিব কলিন পাওয়েল। বয়স হয়েছিল ৮৪। পাওয়েল পরিবারের তরফে ফেসবুকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কলিন কিছু দিন আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন। কোভিড-সংক্রান্ত জটিলতাতেই মৃত্যু হয়েছে তাঁর। অবশ্য প্রতিষেধকের দু’টি ডোজ়ই তাঁর নেওয়া ছিল, জানিয়েছে পরিবার।

প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের আমলে বিদেশসচিব ছিলেন কলিন। ৯/১১-র পরে, আমেরিকার সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের অন্যতম কারিগর হিসাবে, রাষ্ট্রপুঞ্জে তিনি বলেছিলেন, ‘‘সাদ্দাম হুসেনের কাছে যে জৈব ও রাসায়নিক মারণাস্ত্র আছে, তার অকাট্য প্রমাণ আমাদের হাতে রয়েছে।’’ তাঁর দেওয়া এই ‘ভুল তথ্যের’ উপরে ভিত্তি করেই ইরাকে হামলা চালিয়েছিল বুশ-বাহিনী। যা নিয়ে পরে অনুশোচনা প্রকাশ করেন পাওয়েল নিজেই। রাজনীতিতে আসার আগে আমেরিকার প্রতিরক্ষা বিভাগের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান ছিলেন প্রাক্তন সেনা অফিসার পাওয়েল। তাঁর মৃত্যুতে শোকবার্তা পাঠিয়েছেন বুশ এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United States COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE