Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Building Collapse

ব্রাজিলে বহুতল ভেঙে পড়ে মৃত অন্ততপক্ষে আট, ধ্বংসস্তূপের নীচে অনেকের আটকে থাকার আশঙ্কা

স্থানীয় বাসিন্দাদের দাবি, পাঁচতলা এই বাড়িটিকে অনেক আগেই বিপজ্জনক বলে ঘোষণা করেছিল স্থানীয় প্রশাসন। ২০০৯ সালে বাড়িটিকে খালি করে দেওয়ার নির্দেশও দেওয়া হয়।

building collapse

বহুতলটি ভেঙে পড়ার পর। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রিও ডি জেনেইরো শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৪:২৯
Share: Save:

টানা কয়েক দিনের বৃষ্টিতে ব্রাজিলে একটি পুরনো বহুতল ভেঙে পড়ে মৃত্যু হল আট জনের। নিখোঁজ পাঁচ জন। তবে স্থানীয়দের দাবি, ১৫-১৬ জন ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছন। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে উপকূলীয় শহর স্টেট অফ পারনামবুকোতে।

পুলিশ সূত্রে খবর, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, বৃষ্টির জেরে বহুতলটির পরিকাঠামো দুর্বল হয়ে পড়েছিল। ফলে সেটি ভেঙে পড়ে। মৃতদের মধ্যে দুই শিশু রয়েছে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, শুক্রবার সকাল থেকেই বৃষ্টি হচ্ছিল। আচমকা বিকট একটা শব্দ শুনতে পান তাঁরা। তার পরই দেখেন আস্ত একটি বহুতল মাটিতে মিশে গিয়েছে।

স্থানীয়রাই ওই বহুতলের বাসিন্দাদের উদ্ধারের চেষ্টা করেন। তার পর দমকল এবং উদ্ধারকারী দল আসে। স্থানীয় প্রশাসন সূত্রে দাবি করা হয়েছে, পাঁচ জন নিখোঁজ রয়েছে। যদিও অনেক বেশি মানুষ ওই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন। শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ চার জনকে ধ্বংসস্তূপকে থেকে উদ্ধার করা হয়। তবে আরও কেউ আটকে আছেন কি না তা খতিয়ে দেখার জন্য শনিবার সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হয়।

স্থানীয় বাসিন্দাদের দাবি, পাঁচতলা এই বাড়িটিকে অনেক আগেই বিপজ্জনক বলে ঘোষণা করেছিল স্থানীয় প্রশাসন। ২০০৯ সালে বাড়িটিকে খালি করে দেওয়ার নির্দেশও দেওয়া হয়। কয়েকটি পরিবার ওই বাড়ি ছাড়লেও, আরও কয়েকটি পরিবার ওই বাড়িটিতেই থেকে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE