Advertisement
১৬ জুলাই ২০২৪

সিরিয়ায় আইএস ঘাঁটিতে বিমান হানা ফ্রান্সের

আত্মঘাতী হামলার পরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলা ঘোষণা করেছিলেন, বর্বরদের প্রতি কোনও রকম দয়ামায়া দেখাবে না ফ্রান্স। তাঁর রণহুঙ্কার যে ফাঁকা আওয়াজ নয় তার প্রমাণ মিলল প্যারিসে হামলার ৪৮ ঘণ্টার মধ্যেই।

উড়ে যাওয়ার আগে জর্ডনের ঘাঁটিতে ফরাসি বোমারু বিমান। ছবি: এএফপি।

উড়ে যাওয়ার আগে জর্ডনের ঘাঁটিতে ফরাসি বোমারু বিমান। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৫ ১০:৪৪
Share: Save:

আত্মঘাতী হামলার পরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলা ঘোষণা করেছিলেন, বর্বরদের প্রতি কোনও রকম দয়ামায়া দেখাবে না ফ্রান্স। তাঁর রণহুঙ্কার যে ফাঁকা আওয়াজ নয় তার প্রমাণ মিলল প্যারিসে হামলার ৪৮ ঘণ্টার মধ্যেই। রবিবার ভোরের আলো ফুটতে না ফুটতেই বোমারু বিমান দিয়ে একের পর এক হামলায় সিরিয়ার রাকায় আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিল ফরাসি বায়ুসেনা।

এক বিবৃতিতে ফরাসি সেনা জানিয়েছে, রবিবার সন্ধ্যায় জর্ডন এবং সংযুক্ত আরব আমিরশাহি থেকে ১০টি বোমারু বিমান নিয়ে মার্কিন সেনার সঙ্গে যৌথ ভাবে এই হামলা চালায় ফ্রান্স। গুঁড়িয়ে দেওয়া হয় জঙ্গিদের কম্যান্ড সেন্টার, রিক্রুটমেন্ট সেন্টার, অস্ত্র ভাণ্ডার এবং ট্রেনিং সেন্টার। হামলায় আইএস-এর দু’টি শিবির সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়।

২০১৪ সালে আইএস-এর কব্জায় আসে রাকা শহরটি। কিছু মানবতাবাদী সংগঠনের দাবি, কোনও হতাহতের খবর না থাকলেও সাধারণ মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। এই হামলার ফলে রাকায় জল এবং বিদ্যুত্ সরবরাহ সম্পূর্ণ বিপর্যস্ত হযে পড়েছে।

সূত্রের খবর, রবিবার তুরস্কে জি-২০ বৈঠকের মঞ্চ থেকেই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ঘোষণা করেছিলেন, আইএসের বিরুদ্ধে চতুর্গুণ শক্তি নিয়ে ঝাঁপাবে তাঁর দেশ। প্যারিসে সন্ত্রাসবাদী হামলার পরই ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জঁ-ইভ-ল্য দ্র্যাঁ এবং মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টারের মধ্যে ও বিষয়ে কথাও হয়। তার পরই রাকায় বিমান হামলা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এই সংক্রান্ত আরও খবর...

• সালাহ-র খোঁজে ফরাসি পুলিশ
• শুধুমাত্র প্যারিসের জন্য কেন ‘সেফ্‌টি চেক’ অপশন, প্রশ্নের মুখে জুকেরবার্গ
• স্টেজে উঠে কেঁদে ফেললেন ম্যাডোনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

france airstrike raqqa syria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE