Advertisement
৩০ এপ্রিল ২০২৪
French PM Elisabeth Borne

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী, মাকঁরের মন্ত্রিসভায় রদবদলের আগেই সিদ্ধান্ত

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথকে নিযুক্ত করেন মাকঁর। ফ্রান্সের ইতিহাসে তিনি দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী ছিলেন।

French PM Elisabeth Borne

এলিজাবেথ বর্ন। ছবি- রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০২:০২
Share: Save:

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন। সোমবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল মাকঁর। এই বছরের মাঝামাঝি ইউরোপিয়ান নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে মন্ত্রিসভায় রদবদল করতে পারেন মাকঁর। সেই কারণেই এই পদত্যাগ বলে মনে করা হচ্ছে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন এলিজাবেথ।

এলিজাবেথকে ধন্যবাদ জানিয়ে মাকঁর তাঁর এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে লিখেছেন, “ম্যাডাম প্রধানমন্ত্রী, প্রিয় এলিজাবেথ, দেশের স্বার্থে তোমার কাজ দৃষ্টান্তমূলক। সরকারে প্রতিটি পদক্ষেপ তুমি নিষ্ঠা এবং একাগ্রতার সঙ্গে বাস্তবায়িত করার চেষ্টা করেছ, তোমায় ধন্যবাদ।”

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে এলিজাবেথকে নিযুক্ত করেন মাকঁর। ফ্রান্সের ইতিহাসে তিনি দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী ছিলেন। সে দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ছিলেন ফ্রাঙ্কোয়া মিট্টেরান্ড। এলিজাবেথের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন ৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল অত্তল এবং ৩৭ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু। এ ছাড়াও অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ের এবং প্রাক্তন কৃষিমন্ত্রী জুলিয়েন ডেনরম্যান্ডির নামও প্রধানমন্ত্রী পদের জন্য শোনা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

france Emmanuel Macron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE