Advertisement
২০ এপ্রিল ২০২৪
Corona Vaccine

Covid Vaccine Efficiency: টিকা সম্পূর্ণ হওয়া ব্যক্তিদের কোভিডে মৃত্যুর আশঙ্কা ১১ গুণ কম, দাবি আমেরিকার গবেষণায়

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সম্প্রতি তিনটি গবেষণাপত্র প্রকাশ করেছে। সেই গবেষণাতেই উঠে এসেছে কার্যকারিতা সংক্রান্ত তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১১:০৫
Share: Save:

করোনাভাইরাসের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে এ রকম ব্যক্তিরা কোভিডে আক্রান্ত হলে মৃত্যুর আশঙ্কা প্রায় ১১ গুণ কম। এমনকি তাঁদের হাসপাতালে ভর্তির সম্ভাবনাও ১০ গুণ কমে যায়। শুক্রবার আমেরিকার স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

সে দেশের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সম্প্রতি তিনটি গবেষণাপত্র প্রকাশ করেছে। সেই গবেষণাতেই উঠে এসেছে কোভিড টিকার কার্যকারিতা সংক্রান্ত তথ্য। সেখানে দাবি করা হয়েছে, করোনাভাইরাসের ডেল্টা রূপের বিরুদ্ধে অন্য টিকার থেকে মডার্নার টিকা বেশি কার্যকর। এ নিয়ে সাংবাদিক সম্মেলনে সিডিসি-র ডিরেক্টর রচেলে ওয়ালনেস্কি বলেছেন, ‘‘একের পর এক গবেষণায় আমরা দেখেছি এই টিকা কাজ করছে।’’

সিডিসি-র প্রকাশিত গবেষণাপত্রের প্রথম কাজ হয়েছিল ৪ এপ্রিল থেকে ১৯ জুন পর্যন্ত। এই সময়কালে করোনার ডেল্টা রূপ সে ভাবে প্রকট ছিল না। এই সময়ের পর্যবেক্ষণের সঙ্গে তুলনা করা হয়েছে ২০ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত করা পর্যবেক্ষণ। এই সময়কালে ডেল্টা সংক্রমণ শুরু হয়ে গিয়েছিল। দুই ভিন্ন সময়ের পর্যবেক্ষণে টিকার কার্যকারিতা লক্ষ্য করেছেন আমেরিকার গবেষকরা।

টিকা নেওয়া ব্যক্তির জটিল সংক্রমণ হওয়ার আশঙ্কা, টিকা না নেওয়া ব্যক্তির তুলনায় তা কতটা কম— সে সবই উঠে এসেছে এই গবেষণায়। আমেরিকার সবথেকে বেশি ব্যবহৃত তিনটি টিকা নেওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কতটা কম তাও জানিয়েছে সিডিসি। তারা জানিয়েছে, হাসপাতালে ভর্তি হওয়া রুখতে মডার্নার টিকা ৯৫ শতাংশ কার্যকর, ফাইজার ৮০ শতাংশ এবং জনসন অ্যান্ড জনসনের টিকা ৬০ শতাংশ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE