Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Taliban Govt: পশ্চিমের চাপেই কি বাতিল তালিবান সরকারের সূচনা অনুষ্ঠান, কারণ নিয়ে ধোঁয়াশা

সংবাদ সংস্থা
কাবুল ১১ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৮
তালিবান নেতৃত্ব।

তালিবান নেতৃত্ব।
ফাইল চিত্র।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করল তালিবান। রাশিয়ার এক সংবাদ সংস্থার প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। ১১ সেপ্টেম্বর শনিবার, ৯/১১-এর ২০তম বর্ষপূর্তিতে তালিবান সরকারের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন ধার্য হয়েছিল। কিন্তু পশ্চিমি দুনিয়া-সহ বিভিন্ন মহলের চাপের জন্য সেই তারিখে পরিবর্তন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এক টুইটে লিখেছেন, ‘নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরশাহির নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।’

৯/১১তে নতুন সরকারের সূচনা অনুষ্ঠান হওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য রাশিয়া, ইরান, পাকিস্তান, চিন এবং কাতারকে আমন্ত্রণ জানিয়েছিল তালিবান। অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ পায়নি ভারত। মস্কো কাতারকে অনুরোধ করেছিল কাবুলের সরকার সঙ্গে পশ্চিমী দুনিয়ার বোঝাপড়া রক্ষার দায়িত্ব নেওয়ার জন্য। ৯/১১তে সূচনা অনুষ্ঠানে হলে তাতে অংশ না নেওয়ার কথাও জানিয়েছিল মস্কো। ‘ব্রিকস’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের পর মস্কো অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করে রাশিয়া। যার জেরে কিছুটা হলেও স্বস্তি মিলেছে ভারতের।

Advertisement

৯/১১তে সূচনা অনুষ্ঠান ঘোষণার পর অস্বস্তি বেড়েছিল আমেরিকার। ন্যাটো এবং আমেরিকার জোট কাতার সরকারের উপর চাপ বাড়িয়েছিল বিষয়টি নিয়ে তালিবানের সঙ্গে আলোচনার জন্য। ৯/১১তে সরকারের সূচনা অনুষ্ঠান করলে ‘অমানবিকতা’র পরিচয় দেওয়া হবে, সে বার্তাও কাতারের মাধ্যমে পৌঁছে দিয়েছিল আমেরিকা। তার জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

মঙ্গলবার অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভার ঘোষণা করেছিল তালিবান। সেই ক্যাবিনেটের উল্লেখযোগ্য পদাধিকারীদের নাম ঘোষিত হয়েছে। শরিয়তি আইন মেনে সরকার চালানোর কথা জানিয়েছে আফগানিস্তানের দখল নেওয়া তালিবান।

আরও পড়ুন

Advertisement