Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Covid 19: চিনের ল্যাব থেকে করোনা ভাইরাসের উৎপত্তি? জি-৭ বৈঠকেও উঠল আলোচনা

কিন্তু কী ভাবে জানা যাবে, সত্যিই চিনের উহানের পরীক্ষাগার থেকে করোনা ছড়িয়েছে কি না?

ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ২০:১৫
Share: Save:

চিনের উহানের পরীক্ষাগার থেকেই কি করোনা ছড়িয়েছে? সম্ভাবনার কথা উড়িয়ে দিল না জি-৭ বৈঠকে বসা দেশগুলির শীর্ষনেতৃত্ব। তাঁরা মনে করছেন, উহানের সঙ্গে করোনা সংক্রমণ শুরু হওয়ার একটা যোগাযোগ থাকলেও থাকতে পারে। যদিও তাঁরা মনে করছেন, বিস্তারিত তদন্ত না হলে এ বিষয়ে স্পষ্ট করে কিছু বলা যাবে না। ব্রিটেনের বিদেশ সচিব ডমিনিক র‌্যাব জানিয়েছেন, ‘‘আলোচনায় বিভিন্ন দেশের প্রতিনিধিরা উহানের পরীক্ষাগার থেকে করোনা ছড়ানোর বিষয়ে একাধিক নথি খতিয়ে দেখেছেন। তবে পশুর শরীর থেকে করোনা ছড়ানোর তত্ত্বও তাঁরা আপাতত উড়িয়ে দিচ্ছেন না। তবে কোনও উত্তরই খুব শক্তিশালী ভিতের উপর দাঁড়িয়ে নেই বলেই মত সকলের।’’

কিন্তু কী ভাবে জানা যাবে, সত্যিই চিনের উহানের পরীক্ষাগার থেকে করোনা ছড়িয়েছে কি না? র‌্যাব বলেছেন, ‘‘সেই কারণেই একটি প্রতিনিধিদল চিনে পাঠানোর কথা অনেকদিন ধরে বলা হচ্ছে। একবার সেই দেশে পুরোটা খতিয়ে দেখলেই সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে।’’ এই প্রথম নয়, আমেরিকার তরফ থেকে একাধিকবার দাবি করা হয়, চিনের পরীক্ষাগার থেকেই করোনা ছড়িয়েছে। এই দাবি করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁরা ক্রমাগত এই দাবিতেই দীর্ঘসময় অনড় ছিলেন। এতদিন পরে এসেও জি-৭ বৈঠকে এই নিয়ে বিস্তারিত আলোচনা করলেন পৃথিবীর নানা দেশের প্রশাসনিক প্রধানরা।

পাশাপাশি জি-৭ বৈঠকের শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ট্রিপস’ বা ট্রেড রিলেটেড অ্যাসপেক্ট অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস-এর বিষয়ে নতুন প্রস্তাব দিয়েছেন। তিনি বলেছেন, ভারত ও দক্ষিণ আফ্রিকার উপর থেকে এই ‘ট্রিপস’ তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। কারণ, এর ফলে একাধিক উন্নয়নশীল দেশে করোনার বিভিন্ন টিকা ও প্রয়োজনীয় সামগ্রী আরও সহজে সরবরাহ করা যাবে বলে মোদীর মত। ভারতের পাশে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়াও। এ ছাড়াও মোদীর কথায় উঠে এসেছে, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনের মতো ইস্যুও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE