Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Galwan Valley

Galwan Valley Clash: গলওয়ানের সংঘর্ষ পড়বে চিনা পড়ুয়ারা

চিনের পিপলস লিবারেশান আর্মি গলওয়ানের ঘটনাকে দেশপ্রেমের উদাহরণ হিসেবে চিনা ছাত্রছাত্রীদের পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৭:২৯
Share: Save:

গত বছর জুনের মাঝামাঝি সময়ে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষে প্রাণ গিয়েছিল দু’পক্ষের সেনা-জওয়ানদের। সেই সংঘর্ষের ঘটনাই এ বার ঠাঁই পেতে চলেছে চিনের স্কুল পড়ুয়াদের পাঠ্যবইয়ে।

চিনের পিপলস লিবারেশান আর্মি গলওয়ানের ঘটনাকে দেশপ্রেমের উদাহরণ হিসেবে চিনা ছাত্রছাত্রীদের পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। গত সপ্তাহে শিনজিয়াং এলাকার সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা একটি সামরিক দলের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ করেছিল পূর্ব চিনের আনহুই প্রদেশের স্কুল পড়ুয়ারা। সেখানে চিনা সেনারা কী ভাবে দেশের সীমান্ত রক্ষার জন্য আত্মত্যাগ করছেন, তা ছাত্রছাত্রীদের দেখানো হয়।

গত কাল চিনা সেনার একটি সরকারি পোর্টালে এই সংক্রান্ত একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, দেশকে রক্ষা করতে যে ভাবে চিনা সেনা ও অফিসারেরা সীমান্তে প্রতিনিয়ত লড়ে চলেছেন, তা স্কুলের ছেলেমেয়েদেরও এ বার থেকে পড়ানো হবে। হাজার হাজার মাইল দূরে থাকা সেই সব সেনার সঙ্গে ছাত্রছাত্রীদের ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগাযোগও করানো হচ্ছে। ওই প্রবন্ধেই আরও বলা হয়েছে, ‘গলওয়ানে মাত্র এক জন চিনা সেনার মৃত্যুও ছাত্রছাত্রীদের মনে গভীর প্রভাব ফেলেছে’। প্রসঙ্গত, গলওয়ান সংঘর্ষে কুড়ি জন ভারতীয় সেনার মৃত্যুর খবর জানা গেলেও চিনের সরকার কখনওই তাদের তরফে নিহত সেনাদের আসল সংখ্যা সংবাদমাধ্যমের কাছে প্রকাশ করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Galwan Valley PLA East Ladakh China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE