Advertisement
৩০ এপ্রিল ২০২৪
US Visit of Narendra Modi

আমেরিকার সংস্থার সঙ্গে যুদ্ধিবিমানের ইঞ্জিন তৈরি করবে হ্যাল, মোদীর সফরে চুক্তি স্বাক্ষর

তিন দিনের আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বৃহস্পতিবার তিনি জেনারেল ইলেকট্রিক-এর চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন। তার কিছু সময় পরেই এই চুক্তির কথা প্রকাশ্যে আনে সংস্থা।

GE and aerospace signs deal with HAL to produce fighter jet engines for Indian Air Force

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৭:৫৫
Share: Save:

অত্যাধুনিক যুদ্ধবিমানের ইঞ্জিনের জন্য এক সময় বেশ কিছু দেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হত ভারতকে। কিন্তু এ বার ভারত নিজেও এই ধরনের ইঞ্জিন তৈরি করবে। সৌজন্যে আমেরিকার বহুজাতিক সংস্থা জেনারেল ইলেকট্রিক (জিই)। বৃহস্পতিবার সংস্থার ‘এরোস্পেস’ বিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান এরোনটিকস লিমিটেড (হ্যাল)-এর। এই চুক্তি মোতাবেক দুই সংস্থা যৌথ ভাবে যুদ্ধিবিমানের ইঞ্জিন তৈরি করবে।

তিন দিনের আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার তিনি জেনারেল ইলেকট্রিক-এর চেয়ারম্যান এইচ লরেন্স কাল্পের সঙ্গে বৈঠক করেন। তার কিছু সময় পরেই এই চুক্তির কথা প্রকাশ্যে আনে সংস্থা। প্রধানমন্ত্রীর সচিবালয়ের তরফে একটি টুইট করে জানানো হয়, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনাক্রমে জেনারেল ইলেকট্রিক সংস্থা ভারতের সঙ্গে যৌথ ভাবে প্রযুক্তিগত কাজ করতে সম্মত হয়েছে। জেনারেল ইলেকট্রিক-এর তরফেও একটি বিবৃতি দিয়ে এই চুক্তিকে একটি মাইলফলক বলে অভিহিত করা হয়েছে।

ভারতীয় বায়ুসেনা সম্প্রতি হালকা অথচ দ্রুতগামী যুদ্ধবিমান ব্যবহারে বিশেষ জোর দিচ্ছে। সেই সূত্রেই জেনারেল ইলেকট্রিক সংস্থার এফ৪১৪ ইঞ্জিনগুলি যৌথ ভাবে তৈরি করবে হ্যাল। জেনারেল ইলেকট্রিকের তরফে জানানো হয়েছে, জো বাইডেন প্রশাসনের মাধ্যমেই আপাতত প্রযুক্তিগত কৌশল এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ভারতে পাঠাবে তারা। নিজেদের এফ৪১৪ ইঞ্জিন সম্পর্কে সংস্থাটি জানিয়েছে, অত্যাধুনিক এই ইঞ্জিন ভারত এবং আমেরিকা দু’দেশকেই যুদ্ধক্ষেত্রে কয়েক কদম এগিয়ে রাখবে। মোদীর আমেরিকা সফরের আগেই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, আমেরিকা এবং ভারত দুই দেশই প্রযুক্তিগত এবং সামরিক বোঝাপড়া আরও বৃদ্ধি করার চেষ্টা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US IAF HAL Fighter Jet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE