Advertisement
১৯ এপ্রিল ২০২৪
George Floyd

বাইডেনের সঙ্গে সাক্ষাৎ

এই সাক্ষাতের পরে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দু’টি আলাদা প্রেস বিবৃতি দিয়েছেন।

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পরে মা রক্সির সঙ্গে জর্জ ফ্লয়েডের মেয়ে জিয়ানা ফ্লয়েড। হোয়াইট হাউসে।

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পরে মা রক্সির সঙ্গে জর্জ ফ্লয়েডের মেয়ে জিয়ানা ফ্লয়েড। হোয়াইট হাউসে। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ মে ২০২১ ০৫:৫৫
Share: Save:

ঠিক এক বছর আগে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক শভিনের অত্যাচারে প্রাণ গিয়েছিল তাঁর। আমেরিকার মিনিয়াপোলিসের কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর বর্ষপূর্তিতে তাঁর পরিবারের লোকজনের সঙ্গে দেখা করলেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয় জর্জের পরিবার। নিহত যুবকের ভাই ফিলোনিস ফ্লয়ে়ড বলেন, ‘‘ওঁরা অসাধারণ মানুষ। সব সময় নিজেদের মনের কথা বলেন।’’ জর্জের মৃত্যুর পরে পুলিশের আচরণ নীতি নিয়ে নতুন আইন প্রণয়নের কথা আমেরিকান কংগ্রেসে, যা সেনেটে আটকে আছে। সেই আইন যাতে দ্রুত পাশ হয়, সে অনুরোধ জানিয়েছেন ফিলোনিস।

এই সাক্ষাতের পরে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দু’টি আলাদা প্রেস বিবৃতি দিয়েছেন। বাইডেন বলেছেন, ‘‘ফ্লয়েড পরিবার অসাধারণ সাহস দেখিয়েছে। বিশেষ করে ছোট্ট মেয়ে জিয়ানা। জর্জের শেষকৃত্যের আগে আমি আর জিল ওর সঙ্গে দেখা করেছিলাম। ও বলেছিল ড্যাডি দুনিয়াটা পাল্টে দিয়েছে। সত্যিই তাই....এই লড়াইটা আসলে আমেরিকার আদর্শ বনাম বর্ণবৈষম্যের চিরন্তন লড়াই। শেষ পর্যন্ত আমেরিকার আদর্শই জিতেছে আর সব সময় সেটাই হবে।’’ কমলাও বিবৃতিতে বলেছেন, ‘‘জর্জ ফ্লয়েডের আজ বেঁচে থাকার কথা ছিল। সসম্মানে তাঁর পরিবারের সঙ্গে থাকার কথা ছিল।... যেখানে যেখানে বর্ণবৈষম্য হবে, আমাদের রুখে দাঁড়াতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

George Floyd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE