Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Gun Attack

New York Attack: নিউ ইয়র্কে আরও বড় হামলার ছক! ধৃতের ভ্যান থেকে উদ্ধার প্রচুর গুলি, অস্ত্র, জ্বালানি

নিউ ইয়র্কের সানসেট পার্ক অঞ্চলের ৩৬ নম্বর স্ট্রিটের সাবওয়ে স্টেশনটিতে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলির ফলে জখম হয়েছেন কম পক্ষে ২৩ জন মানুষ।

ধৃত ফ্রাঙ্ক আর জেমস। বুধবার নিউ ইয়র্কে।

ধৃত ফ্রাঙ্ক আর জেমস। বুধবার নিউ ইয়র্কে। ছবি - রয়টার্স

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ০৭:০২
Share: Save:

নিউ ইয়র্কের ব্রুকলিনের সাবওয়ে স্টেশনে হামলার ঘটনায় ফ্রাঙ্ক আর জেমস (৬২) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। হামলার বেশ কিছু ক্ষণ পরে স্টেশনের নিকটবর্তী ব্রুকলিন স্ট্রিটে সন্দেহজনক একটি ভ্যানের খোঁজ পাওয়া যায়। ওই ভ্যান থেকে একটি হ্যান্ডগান, প্রচুর গুলি, গ্যাসোলিন জাতীয় জ্বালানি ও ধারালো অস্ত্র পাওয়া যায়। ধারণা করা হচ্ছে ওই ভ্যানে করেই এসেছিল আততায়ী। ভ্যানটির মালিকের খোঁজ করতে শুরু করায় উঠে আসে ফ্রাঙ্কের নাম। ফিলাডেলফিয়া থেকে ভ্যানটি ভাড়া করেছিল ফ্রাঙ্ক।

বুধবার নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস এক সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘নিউ ইয়র্কের বাসিন্দারা, আমরা ওকে ধরতে পেরেছি।’’ নিউ ইয়র্ক পুলিশ জানিয়েছে, নিউ ইয়র্কের ইস্ট ভিলেজ থেকে ফ্রাঙ্ককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারির সময়ে কোনও গোলমাল হয়নি। তার বিরুদ্ধে সাবওয়ে স্টেশনে হামলায় জড়িত থাকার অভিযোগ আনা হবে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ফুটেজে ফ্রাঙ্কের মতো দেখতে এক ব্যক্তিকে হাতকড়া পরিয়ে গাড়িতে তুলতে দেখা গিয়েছে পুলিশ অফিসারদের।

মঙ্গলবার সকালে নিউ ইয়র্কের ব্রুকলিন বরোর সানসেট পার্ক অঞ্চলের ৩৬ নম্বর স্ট্রিটের সাবওয়ে স্টেশনটিতে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলির ফলে জখম হয়েছেন কম পক্ষে ২৩ জন মানুষ। তাঁদের মধ্যে ১০ জন গুলিবিদ্ধ হন বলে জানা গিয়েছে। বাকিরা ধোঁয়া ও হুড়োহুড়িতে আহত হয়েছেন। ওই ১০ জনের মধ্যে পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক। গুলি চালানোর আগে আতঙ্ক সৃষ্টি করতে ওই দুষ্কৃতী স্মোক বম্ব ব্যবহার করেছিল বলেও জানা গিয়েছে। একটি থেমে থাকা সাবওয়ে ট্রেনে উঠে সে গুলি চালাতে শুরু করে। খবর পেয়ে সকাল সাড়ে আটটা নাগাদ অকুস্থলে যান পুলিশ ও দমকল কর্মীরা। জানা যায়, সকাল সাড়ে আটটার কিছু আগে ধূসর রঙের নির্মাণকর্মীর পোশাক ও গ্যাস মাস্ক পরিহিত এক মধ্যবয়স্ক ব্যক্তি স্টেশনে প্রবেশ করে। তার
পরেই ঘটে হামলা। ঘটনার কিছু পরেই প্রকাশ্যে আসে সাবওয়ে স্টেশনের হামলার ভিডিয়ো। তাতে দেখা যাচ্ছে, ধোঁয়ায় ঢেকে গিয়েছে সাবওয়ে স্টেশন। শোনা যাচ্ছে গুলির শব্দ। তার মধ্যে প্রাণ ভয়ে ছুটছেন ট্রেন থেকে বেরোনো যাত্রীরা। উল্লেখ্য, মঙ্গলবার তদন্তের জন্য ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হলেও বুধবার তা ফের
শুরু হয়েছে।

পুলিশ সূত্রে খবর, ফ্রাঙ্কের বিষয়ে তল্লাশি চালিয়ে উঠে এসেছে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। ইউটিউব-সহ একাধিক সমাজমাধ্যমে তিনি বেশ কিছু হিংসামূলক ভিডিয়ো পোস্ট করেছেন। সেই সঙ্গে স্পষ্ট জানিয়েছেন প্রশাসনের, বিশেষ করে নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামসের পরিচালন ব্যবস্থা নিয়ে তাঁর অনাস্থার কথা। ইউটিউবের নীতি ভাঙায় তাঁর ‘পেজ’ সরিয়ে দেন ইউটিউব কর্তৃপক্ষ। তবে ফ্রাঙ্কের বোন ক্যাথরিন জেমস রবিনসনের মতে, ‘‘ফ্রাঙ্কের নাম সন্দেহভাজন হিসেবে উঠে আসায় আমি বিস্মিত। আমার মনে হয় না ও এমন কাজ করবে।’’ ক্যাথরিন জানিয়েছেন, বহু বছর ফ্রাঙ্কের সঙ্গে তাঁর যোগাযোগ নেই। তবে পুলিশের দেওয়া একটি তথ্য ভুল বলে জানান তিনি। পুলিশের দাবি, ফ্রাঙ্ক পাঁচ ফুট পাঁচ ইঞ্চি লম্বা। কিন্তু ক্যাথরিনের দাবি, তাঁর ভাইয়ের উচ্চতা ৬ ফুটের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gun Attack Gunman Attack New York
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE